নকল করে পরীক্ষায় প্রথম, প্রাপ্ত পুরস্কার কি হালাল?

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

নকল করে পরীক্ষায় প্রথম, প্রাপ্ত পুরস্কার কি হালাল?

পরিবর্তন ডেস্ক ৩:৩৫ অপরাহ্ণ, জুন ১৯, ২০১৯

নকল করে পরীক্ষায় প্রথম, প্রাপ্ত পুরস্কার কি হালাল?

প্রশ্ন: উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পুরো শহরে প্রথম স্থান অধিকারকারীদের সৌজন্যে আয়োজিত অনুষ্ঠানে আমি একটি কম্পিউটার পুরুস্কার পেয়েছিলাম। কিন্তু সে পরীক্ষায় আমি নকল করেছিলাম। এখন সেটার অর্থ কি দান করে দিতে হবে? আমি জানি না, শহরের সকল ছাত্র-ছাত্রীই কি নকল করেছিল কি করেনি। ঐ ঘটনার পর এখন অনেক বছর পার হয়ে গেছে। তবে আমার পজিশন ছিল অন্য এক মেয়ের সাথে সম্মিলিত। এর মানে আমি নিজেকে অভিযুক্ত বিবেচনা করি। আমি জানি না সে মেয়েও নকল করেছিল কিনা।

উত্তর: যদি আপনি পরীক্ষায় নকল করে থাকেন এবং প্রথম স্থান অর্জনকারীদের মধ্যে থেকে পুরষ্কার পান তাহলে এ পুরষ্কার আপনার জন্য জায়েয হবে না। আপনার উপর আবশ্যক হচ্ছে পুরষ্কার প্রদানকারী কর্তৃপক্ষকে পুরষ্কারটি ফিরিয়ে দেওয়া। কিংবা কম্পিউটারের মূল্য ফিরিয়ে দেওয়া; যদি দীর্ঘ সময় অতিবাহিত হয়ে যাওয়ার কারণে কম্পিউটারের উপযোগিতা শেষ হয়ে যায়। কেননা এটি এমন সম্পদ যা প্রকৃতপক্ষে প্রথম স্থান অধিকারকারীদেরকে দেওয়া হয়; প্রতারণা করে নয়। আপনার ক্ষেত্রে তা প্রযোজ্য নয়। ফলে আপনি এর হকদার নন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা আবশ্যক নয়। বরং আপনি এ মূল্য তাদের একাউন্টে জমা করে দেওয়াই যথেষ্ট কিংবা তাদেরকে পরিশোধ করে দিবেন; এমনকি সেটা যদি অনুদান হিসেবে হয় তবুও।

যদি তাদেরকে ফেরত দেওয়া সম্ভবপর না হয় তাহলে এ সম্পদ আপনি এ ধরণের শিক্ষা সংশ্লিষ্ট কোন খাতে ব্যয় করুন। অথবা আপনি একটি কম্পিউটার কিনে সেটা কোন শিক্ষা প্রতিষ্ঠানে দিয়ে দিবেন। এভাবে আপনার জিম্মাদারি মুক্ত হবে ইনশাআল্লাহ।

এ পুরষ্কারটি আপনার জন্য হালাল নয়। এমনকি সকল ছাত্র যদি নকল করে তবুও। তারা সকলে যদি তা করে তাহলে তাদের কারো জন্য এ পুরুস্কারটি গ্রহণ করা জায়েয নয়।

এর সাথে নকল থেকে তওবা করা আবশ্যক। কেননা নকল করা কবিরা গুনাহ। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: “যে ব্যক্তি নকল/প্রতারণা করে সে আমার দলভুক্ত নয়”।–সহীহ মুসলিম, হাদীস নং: ১০২

সূত্র: islamqa.info

এমএফ/

আরও পড়ুন...
চাকুরী শেষে প্রভিডেন্ট ফান্ড থেকে প্রাপ্ত লাভ কি সুদ?
ব্যাংক প্রদত্ত বৃত্তির টাকা নেওয়া কী জায়েয?
সুদী ঋণ নিয়ে ব্যবসার আয় কি হালাল?
সুদী ঋণে পরিচালিত প্রতিষ্ঠানে চাকুরী করা কি জায়েয?
স্বামীর হারাম উপার্জন কি স্ত্রীর জন্যে হারাম হবে?
বন্ধকী বস্তু থেকে উপকার গ্রহণ কি সুদ?
রাস্তায় পাওয়া টাকা মসজিদে দেওয়া জায়েয কী?
পণ্য ক্রয়ে প্রতিনিধির কমিশন ভোগ কি জায়েয?
ইসলামী ব্যাংকে টাকা রেখে লাভ নেওয়া যাবে না কেন?
প্রতিমাসের বেতনের যাকাত কিভাবে আদায় করবেন?
ব্যাংকে জমা হওয়া সুদ মসজিদ নির্মাণে ব্যয় করা যাবে কি?

 

ফতোয়া/মাসায়েল: আরও পড়ুন

আরও