শাওয়ালের ছয় রোযা আগে, নাকি রমযানের কাযা রোযা?

ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০১৯ | ৪ আষাঢ় ১৪২৬

বিষয় :

শাওয়ালের ছয় রোযা সংক্রান্ত মাসআলা

রমযানের কাযা রোযা

শাওয়ালের ছয় রোযা আগে, নাকি রমযানের কাযা রোযা?

পরিবর্তন ডেস্ক ২:৫১ অপরাহ্ণ, জুন ১০, ২০১৯

শাওয়ালের ছয় রোযা আগে, নাকি রমযানের কাযা রোযা?

প্রশ্ন: আসসালামু আলাইকুম। ঈদের পরদিন থেকে শাওয়ালের ছয়টি রোযা রাখা হয়। প্রশ্ন হলো, কোন নারী হায়েযের কারণে অথবা কোন নারী বা পুরুষ অন্য কোন কারণে রমযানের যে রোযাগুলো তার ছুটে গেছে, সেগুলোর কাযা আগে আদায় করবে, এরপর ছয় রোযা রাখবে, নাকি শাওয়ালের ছয় রোযা রাখার পরে যে কোন সময় কাযা আদায় করলেও হবে?

উত্তর: ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহ। নবীজি (সা.) এর হাদীস “যে ব্যক্তি রমযানের রোযা রাখল এরপর শাওয়াল মাসে ছয়টি রোযা রাখল সে যেন গোটা বছর রোযা রাখল।” [সহীহ মুসলিম, হাদীস নং: ১৯৮৪]-এ উদ্ধৃত সওয়াব যদি তিনি পেতে চান তাহলে তার উচিত হবে প্রথমে রমযানের রোযাগুলো পূর্ণ করা। এরপর শাওয়ালের ছয় রোযা রাখা; যাতে করে তার উপর হাদীসের বাণী প্রযোজ্য হয় এবং উল্লেখিত সওয়াব পেতে পারে।

কেননা, শাওয়ালের ছয় রোযা রমযানের রোযা পূর্ণ করার সাথে সম্পৃক্ত। দলিল হচ্ছে- নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বাণী:

( مَنْ صَامَ رَمَضَانَ ثُمَّ أَتْبَعَهُ سِتًّامِنْ شَوَّالٍ كَانَ كَصِيَامِ الدَّهْرِ ) ، رواه مسلم (1164)

“যে ব্যক্তি রমযান মাসে রোযা রাখল অতঃপর এ রোযার পর শাওয়াল মাসে ছয়টি রোযা রাখল সে যেন গোটা বছর রোযা রাখল।” [সহীহ মুসলিম (১১৬৪)]

হাদীসে উল্লেখিত ثُمَّ শব্দটি حرف عطف যা الترتيب (বিন্যাস) ও التعقيب (ক্রমধারা) অর্থে ব্যবহৃত হয়। এদিক থেকে হাদীসটি প্রমাণ করছে যে, আগে রমযানের রোযা পূর্ণ করতে হবে।

রমযানের রোযা পূর্ণ করার পর শাওয়ালের ছয় রোযা রাখতে হবে। তাহলে হাদীসে উল্লেখিত সওয়াব পাওয়া যাবে। কারণ যে ব্যক্তির উপর রমযানের কাযা রোযা বাকী আছে সেতো পূর্ণ রমযান মাস রোযা রাখেনি। রমযান মাসের কিছুদিন রোযা রেখেছে।

এমনিতে রমযানের কাযা রোযা আদায়ের ক্ষেত্রে পরবর্তী রমযানে প্রবেশ করার পূর্ব পর্যন্ত বিলম্ব করা তার জন্য জায়েয। কিন্তু শাওয়ালের ছয় রোযার ফযিলতের অধিকারী হতে হলে তাকে রমযানের কাযা রোযাগুলো আগে আদায় করতে হবে।

এমএফ/

আরও পড়ুন...
তাহাজ্জুদের দু’আ!
তাহাজ্জুদের নিয়তে ঘুমালেও সদকা!
দুআ কবুলের প্রতিশ্রুতি যে নামাযে
কেন নামায পড়া আমাদের একান্ত প্রয়োজন?
প্রথম কাতারে নামায : আল্লাহকে ভালবাসার উত্তম প্রতিযোগিতা
নামাযে বিভিন্ন কথা মনে হয়? আপনার জন্য চার পরামর্শ
নামাযে রাকাত নিয়ে সংশয়ে পড়লে যা করবেন
নামাযে অজু নিয়ে সন্দেহ হলে কি করবেন?
প্রস্রাবের পর পোশাকের পবিত্রতা নিয়ে সন্দেহ হলে যা করবেন 

সিজদা কেন এত গুরুত্বপূর্ণ?
এই উত্তম সময়টিতে আল্লাহর সঙ্গে কথা বলুন