শাড়ি-লুঙ্গি দিয়ে কি যাকাত আদায় হবে?

ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

বিষয় :

যাকাতের মাসআলা

শাড়ি-লুঙ্গী দিয়ে যাকাত

শাড়ি-লুঙ্গি দিয়ে কি যাকাত আদায় হবে?

পরিবর্তন ডেস্ক ২:৪৮ অপরাহ্ণ, মে ২৬, ২০১৯

শাড়ি-লুঙ্গি দিয়ে কি যাকাত আদায় হবে?

বাংলাদেশের ধনিক শ্রেণীর মধ্যে শাড়ি-লুঙ্গি দিয়ে যাকাত আদায়ের একটি ধারা প্রচলিত আছে। সাধারণত রমযানের শেষ ভাগে দেশের প্রত্যন্ত অঞ্চলে যাকাতের শাড়ি-লুঙ্গি প্রদানের ঘোষণা দেওয়া হয়। এলাকার শিল্পপতি ও বিশিষ্টজনরাই এ ঘোষণা দিয়ে থাকেন। ঘোষণার দিন সকাল থেকে মানুষ লাইন দেয়। দীর্ঘ অপেক্ষার পর তারা শাড়ি বা লুঙ্গি পায়। আবার কেউ কেউ খালি হাতেই ফেরে। নিকট-অতীতে যাকাতের শাড়ি-লুঙ্গি নিতে এসে পদপিষ্ট হয়ে নিহত হওয়ার ঘটনাও দেখা যায়।

অন্যদিকে রমযান মাসে বিভিন্ন মার্কেট ও শপিং মলের সামনে ‘এখানে যাকাতের শাড়ি-লুঙ্গি পাওয়া যায়’ মর্মে নোটিশ ঝোলাতে দেখা যায়। যাকাতের শাড়ি-লুঙ্গির অর্থ হলো সাধারণ মানের চেয়েও একটু নিম্নমানের কাপড়। এভাবে যাকাত প্রদানের আগে বিপুল প্রচারণা ও নিম্নমানের কাপড় দিয়ে তা আদায় করা কি ঠিক?

এ বিষয়ে ইসলামী আইনজ্ঞরা বলেন, নগদ টাকা দিয়ে যাকাত আদায় করা উত্তম, যেন যাকাতগ্রহীতা নিজের প্রয়োজন অনুযায়ী তা ব্যয় করতে পারে। গ্রহীতার প্রয়োজন বিবেচনা না করে ঢালাওভাবে শাড়ি-কাপড় ইত্যাদি দ্বারা যাকাত আদায়ের প্রচলনটি ঠিক নয়। এতে কখনো এমন হয় যে এক গরিব একাধিক কাপড় পায়, অথচ তার চাল-ডাল বা অন্য কিছুর প্রয়োজন ছিল। তখন সে তার কাপড়টি নামমাত্র মূল্যে বিক্রি করে। যার অর্থ দাঁড়ায়, গরিব ব্যক্তি পুরো টাকাটা পেল না।

অবশ্য কেউ যদি যাকাতের টাকা দ্বারা কাপড় কিনে তা গরিবদের দিয়ে দেয়, তাতেও যাকাত আদায় হয়ে যাবে। তবে কাপড় বা যে জিনিসই দেওয়া হোক, এ ক্ষেত্রে গ্রহীতার কী ধরনের জিনিস প্রয়োজন সে বিষয়টিতে বিশেষ দৃষ্টি রাখা উচিত।

একইভাবে যাকাত আদায়ের আগে ব্যাপক প্রচারণা, যাকাত প্রদানের দৃশ্য ধারণ করে গণমাধ্যমে প্রচার করা এবং সাধারণ মানের চেয়ে নিম্নমানের কাপড় দেওয়া যাকাতের মহিমাকে ক্ষুণ্ন করে। সামর্থ্যবান ব্যক্তির জন্য যাকাত প্রদান করা ফরয ইবাদত। ইবাদতের ক্ষেত্রে প্রচার ও প্রদর্শন নিন্দনীয় ও বর্জনীয়। আর সাধারণ মানের চেয়ে নিম্নমানের কাপড় দেওয়া মানুষের প্রতি অসম্মানের শামিল। অথচ আল্লাহ তাআলা মানুষকে সম্মানিত করেছেন। ধনী-গরিব সবারই মানুষ হিসেবে এই সম্মান প্রাপ্য।

তথ্যসূত্র : সূরা বনী ইসরাঈল, আয়াত : ৭০ ও সূরা : মাউন, আয়াত : ৬-৭; মুসান্নাফে ইবনে আবী শায়বা, বর্ণনা ১০৫৩৯; কিতাবুল আসল ২/১০৪; বাদায়েউস সানায়ে ২/১৪৬; আলবাহরুর রায়েক ২/২২১; ফাতহুল কাদীর ২/১৪৫

এমএফ/ 

যাকাত বিষয়ে আরও পড়ুন...
যাদের যাকাত দেওয়া যাবে না
যাকাতের নিসাব কি ও হিসাব কীভাবে করতে হয়?
যাদের উপর যাকাত ফরয
যাকাতের বছর পূর্ণ হলেও রমযানে আদায়ের জন্য বিলম্ব করা জায়েয কী?
যাকাত যেন সম্পদের চারাগাছ
যাদের ওপর যাকাত ফরজ
ইসলামে যাকাতের গুরুত্ব
কুরআন ও হাদিসের আলোকে যাকাতের বিধান
যাকাত আদায়ে কৃপণতাকারীদের যে শাস্তি হবে
যাকাতের নিসাবের বিবরণ
প্রতিমাসের বেতনের যাকাত কিভাবে আদায় করবেন?
যাকাত আদায়ে সম্পদ কীভাবে পবিত্র হয়?
যাকাতের হিসাব ও আদায়ের পদ্ধতি
স্বর্ণ ও টাকা থাকলে যেভাবে যাকাত বের করবেন
সোনা-রূপার যাকাত আদায়ে ক্রয়মূল্য ধর্তব্য, নাকি বিক্রয়মূল্য?
জমি, প্লট বা ফ্ল্যাটের যাকাত যেভাবে দেবেন