যাকাতের বছর পূর্ণ হলেও রমযানে আদায়ের জন্য বিলম্ব করা জায়েয কী?

ঢাকা, ১ আগস্ট, ২০১৯ | 2 0 1

যাকাতের বছর পূর্ণ হলেও রমযানে আদায়ের জন্য বিলম্ব করা জায়েয কী?

পরিবর্তন ডেস্ক ৩:৪০ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০১৯

যাকাতের বছর পূর্ণ হলেও রমযানে আদায়ের জন্য বিলম্ব করা জায়েয কী?

প্রশ্ন : আসসালামু আলাইকুম। আমি জানি, যাকাত ইসলামের ফরয বিধান। নিসাব পরিমাণ সম্পদের উপর এক বছর অতিক্রান্ত হওয়ার পর সম্পদের একটি নির্দিষ্ট অংশ যাকাত হিসেবে আদায় করা সংশ্লিষ্ট ব্যক্তির উপর আবশ্যক হয়ে পড়ে। আমার প্রশ্ন হলো, উদাহরণত আমার যাকাতের বছর রবিউল আউয়াল মাসে পূর্ণ হলো। কিন্তু আমি যদি হিসাব রাখার সুবিধার্থে অথবা অধিক ফযিলত লাভের আশায় রমযান পর্যন্ত আমার যাকাত আদায় বিলম্ব করি – যা আমাদের দেশের অধিকাংশ মানুষ করে থাকে, এটা কি জায়েয হবে? 

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহ।
বছর পূর্ণ হওয়ার পর কোন শরিয়তসম্মত ওজর ব্যতীত যাকাত পরিশোধে বিলম্ব করা জায়েয নেই; যেমন বর্ষপূর্তির সময় কোন গরীব না পাওয়া এবং তাদের কাছে পৌঁছানো সম্ভবপর না হওয়া কিংবা সম্পদ অনুপস্থিত থাকা ইত্যাদি। কিন্তু, রমযান মাসের জন্য যাকাত বিলম্বে আদায় করা জায়েয হবে না। তবে যদি সামান্য কিছু সময় হয় তাহলে দেরী করা জায়েয হবে। উদাহরণতঃ বর্ষপূর্তি হয়েছে শাবান মাসের শেষার্ধে তাহলে রমযান পর্যন্ত বিলম্ব করতে কোন অসুবিধা নেই।” (আল-লাজনা আদ্‌দায়িমা লিল-বুহুছ আল-ইলমিয়্যা ওয়াল ইফতা)

ইমাম নববী (রহ.) বলেন, “যাকাত ওয়াজিব হলে এবং পরিশোধ করার সক্ষমতা অর্জিত হলে অবিলম্বে যাকাত পরিশোধ করা ওয়াজিব; বিলম্ব করা নাজায়েয। এ অভিমত ব্যক্ত করেছেন: ইমাম মালেক, আহমাদ ও জমহুর আলেম। দলিল হচ্ছে আল্লাহ্‌র বাণী: ‘যাকাত দাও’। নির্দেশসূচক ক্রিয়া “অবিলম্বে” পালন করার নির্দেশ করে।” (শারহুল মুহায্‌যাব : ৫/৩০৮)

শাইখ উছাইমীনকে যাকাত আদায়ে রমযান পর্যন্ত বিলম্ব করা সম্পর্কে জিজ্ঞেস করা হলে জবাবে তিনি বলেন: যাকাত অন্যান্য নেক আমলের মত উত্তম সময়ে ওয়াজিব হলে উত্তম। তবে, কারো উপর যাকাত যখনই ফরয হয় এবং বর্ষ পূর্ণ হয় তখনই যাকাত পরিশোধ করা এবং দেরী না করা ওয়াজিব। উদাহরণতঃ কারো বর্ষপূর্তি যদি রজব মাসে হয় তাহলে সে রমযান পর্যন্ত বিলম্ব করবে না; বরং রজব মাসেই পরিশোধ করে দিবে। যদি কারো যাকাতের বর্ষ মুহাররম মাসে পূর্ণ হয় তাহলে মুহররম মাসে পরিশোধ করে দিবে; রমযান পর্যন্ত দেরী করবে না। আর কারো যাকাতের বর্ষ যদি রমযান মাসে পূর্ণ হয় তাহলে সে রমযান মাসেই যাকাত আদায় করবে। যদি মুসলমানদের মাঝে অভাব দেখা দেয় এবং কেউ তার যাকাত বর্ষপূর্তির আগেই পরিশোধ করতে চান তাতে কোন অসুবিধা নেই।” (মাজমুউল ফাতাওয়া : ১৮/২৯৫)

এমএফ/

আরও পড়ুন...
যাকাত যেন সম্পদের চারাগাছ
যাদের ওপর যাকাত ফরজ
ইসলামে যাকাতের গুরুত্ব
কুরআন ও হাদিসের আলোকে যাকাতের বিধান
যাকাত আদায়ে কৃপণতাকারীদের যে শাস্তি হবে
যাকাতের নিসাবের বিবরণ
প্রতিমাসের বেতনের যাকাত কিভাবে আদায় করবেন?
যাকাত আদায়ে সম্পদ কীভাবে পবিত্র হয়?

 

ফতোয়া/মাসায়েল: আরও পড়ুন

আরও