পেশাদার ভিক্ষুককে ভিক্ষা দেওয়া যাবে কি?

ঢাকা, ১০ জুন, ২০১৯ | 2 0 1

পেশাদার ভিক্ষুককে ভিক্ষা দেওয়া যাবে কি?

পরিবর্তন ডেস্ক ৮:৩৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০১৯

পেশাদার ভিক্ষুককে ভিক্ষা দেওয়া যাবে কি?

প্রশ্ন : আসসালামু আলাইকুম। একটি হাদীসে দেখেছিলামে যে যদি কোন ব্যক্তি উটের পিঠে করে এসেও ভিক্ষা চায় তাহলেও তাকে ফিরিয়ে দিও না। তাই আমি নিয়ত করেছিলাম যে এখন থেকে সব ভিক্ষুককেই কিছু হলেও দিবো। কিন্তু, সম্প্রতি একজন প্রসিদ্ধ আলেমের ওয়েবসাইটে দেখতে পেয়েছি, তিনি কবীরা গুনাহের একটি বিবরণ সেখানে পোস্ট করেছেন। তন্মধ্যে পেশাদার ভিক্ষুককে ভিক্ষা দেয়াকেও কবীরা গুনাহের অন্তর্ভুক্ত উল্লেখ করেছেন। যারা প্রতিবন্ধি অথবা অন্ধ, হাত-পা কাটা তাদের পেশাও ভিক্ষা (ভিক্ষা ছাড়া তাদের কোন উপায়ও নেই) তাদেরকেও কি ভিক্ষা দিলে কবীরা গুনাহ হবে? ঢাকা শহরে যতজনই ভিক্ষা চায় তাদের দু’একজন বাদে সবাই পেশাদার ভিক্ষুক। তাহলে কি এখন থেকে ভিক্ষা দেয়া থেকে বিরত থাকবো?

উত্তর :

ওয়া আলাইকুমুস সালাম।

আসলে পেশাদার ভিক্ষুক বলতে তাদেরকে বুঝানো হয়েছে যারা অর্থ সম্পদ থাকা সত্ত্বেও পেশা হিসেবে ভিক্ষা করে। অর্থাৎ প্রয়োজনের কারণে ভিক্ষা করে না। এমন ব্যক্তির জন্য ভিক্ষা চাওয়া ও তাকে জেনেশুনে ভিক্ষা দেওয়া কোনটিই জায়েয নেই। কাজেই যদি কারো ব্যাপারে জানা যায় যে, সে এমন ধরণের পেশাদার ভিক্ষুক তবে তাকে দেওয়া যাবে না।

কিন্তু পথেঘাটে চলার সময় এটা অধিকাংশ ক্ষেত্রেই বুঝা মুশকিল। পাশাপাশি হাদীস শরীফে মুমিনের প্রতি ভালো ধারণা পোষণ করতে বলা হয়েছে। তাই কারো অবস্থা জানা না গেলে তার বাহ্যিক অবস্থার দেখে তার প্রতি ভালো ধারণা পোষণ করত তাকে কিছু দিতে কোন অসুবিধা নেই। কেননা এটাই স্বাভাবিক যে, সে একান্ত অপারগতার কারণে হাত পেতেছে।

অনুরূপভাবে যে বাস্তবে প্রতিবন্ধী যেমন কারো দুটি হাত নেই বা পা নেই বা পঙ্গু অথবা অন্ধ এদেরকেও তাদের বাহ্যিক অবস্থার প্রতি খেয়াল করে কিছু দিতে কোন অসুবিধা নেই। তবে যাকাত, ফেতরা ইত্যাদি একটু যাচাই বাছাই করে দেওয়া উচিত। অর্থাৎ গ্রহীতা আসলেই এর উপযুক্ত কিনা তা একটু বুঝে শুনে দেওয়া উচিত। –সুনানে আবূ দাউদ, হাদীস নং ১৬৩৫; সুনানে ইবনে মাজাহ, হাদীস নং ১৮৩৮

উত্তর প্রদান করেছেন - মুফতি আবুল হুসাইন, প্রধান মুফতি ও মুহাদ্দিস, আল-জামেয়াতুল ইসলামিয়া আশরাফুল উলূম মাদরাসা, নড়াইল।

এমএফ/

আরও পড়ুন...
চাকুরী শেষে প্রভিডেন্ট ফান্ড থেকে প্রাপ্ত লাভ কি সুদ?
সুদী ঋণ নিয়ে ব্যবসার আয় কি হালাল?
সুদী ঋণে পরিচালিত প্রতিষ্ঠানে চাকুরী করা কি জায়েয?
স্বামীর হারাম উপার্জন কি স্ত্রীর জন্যে হারাম হবে?
বন্ধকী বস্তু থেকে উপকার গ্রহণ কি সুদ?
রাস্তায় পাওয়া টাকা মসজিদে দেওয়া জায়েয কী?
পণ্য ক্রয়ে প্রতিনিধির কমিশন ভোগ কি জায়েয?
ইসলামী ব্যাংকে টাকা রেখে লাভ নেওয়া যাবে না কেন?
প্রতিমাসের বেতনের যাকাত কিভাবে আদায় করবেন?

 

ফতোয়া/মাসায়েল: আরও পড়ুন

আরও