মৃতব্যক্তির আত্মা কি জীবিত-মৃত সব মানুষের কাছে আসে?

ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯ | ১২ চৈত্র ১৪২৫

মৃতব্যক্তির আত্মা কি জীবিত-মৃত সব মানুষের কাছে আসে?

-পরিবর্তন ডেস্ক ৭:০১ অপরাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০১৮

মৃতব্যক্তির আত্মা কি জীবিত-মৃত সব মানুষের কাছে আসে?

মৃত ব্যক্তির রুহ বা আত্মা জীবিত ও মৃত উভয় প্রকার মানুষের রূহের কাছেই আসে, সাক্ষাৎ করে। আল্লাহ তাআলা বলেন,

ٱللَّهُ يَتَوَفَّى ٱلۡأَنفُسَ حِينَ مَوۡتِهَا وَٱلَّتِي لَمۡ تَمُتۡ فِي مَنَامِهَاۖ فَيُمۡسِكُ ٱلَّتِي قَضَىٰ عَلَيۡهَا ٱلۡمَوۡتَ وَيُرۡسِلُ ٱلۡأُخۡرَىٰٓ إِلَىٰٓ أَجَلٖ مُّسَمًّىۚ إِنَّ فِي ذَٰلِكَ لَأٓيَٰتٖ لِّقَوۡمٖ يَتَفَكَّرُونَ

“আল্লাহ জীবসমূহের প্রাণ হরণ করেন তাদের মৃত্যুর সময় এবং যারা মরে নি তাদের নিদ্রার সময়। তারপর যার জন্য তিনি মৃত্যুর ফয়সালা করেন তার প্রাণ তিনি রেখে দেন এবং অন্যগুলো ফিরিয়ে দেন একটি নির্দিষ্ট সময় পর্যন্ত। নিশ্চয় এতে চিন্তাশীল জাতির জন্য অনেক নিদর্শন রয়েছে।” (সূরা আলে ইমরান, আয়াত: ৪১)

এ আয়াতের তাফসীরে হযরত ইবনে আব্বাস (রা.) বলেছেন, আমার কাছে এ সংবাদ পৌঁছেছে যে, “জীবিত ও মৃত ব্যক্তির রূহ স্বপ্নে মিলিত হয়ে পরস্পর পরস্পর সম্পর্কে জিজ্ঞাসা করে। অতঃপর আল্লাহ মৃত ব্যক্তির রূহ রেখে দেন এবং জীবিত ব্যক্তির রূহ তার শরীরে ফিরে দেন।” (আল-মু’জামূল আওসাত, তাবরানী, ১/৪৫, হাদীস নং ১২২; মাজমাউজ যাওয়ায়েদ : ৭/১০০, সনদ সহীহ)

জীবিত ও মৃত ব্যক্তির আত্মা যে একত্রিত হয় এর প্রমাণ হলো, জীবিত ব্যক্তি স্বপ্নে মৃত ব্যক্তিকে দেখে, অতঃপর জেগে সে তা বর্ণনা করেন, মৃত ব্যক্তি জীবিত ব্যক্তিকে এমন সংবাদ দেয় যা জীবিত ব্যক্তি আগে জানত না। অতঃপর মৃত ব্যক্তির প্রদত্ত সংবাদ অতীতে বা ভবিষ্যতে প্রতিফলিত হয় যেভাবে সে সংবাদ দেয়। এ ধরণের অসংখ্য ঘটনা মুতাওয়াতির সূত্রে বর্ণিত আছে। রূহ, এর বিধান ও এর অবস্থা সম্পর্কে একেবারেই অজ্ঞ ব্যক্তি ব্যতীত কেউ এ ব্যাপারটি অস্বীকার করে না।

এমএফ/

আরও পড়ুন...
মৃত্যু যেন হয় জান্নাতের পথে যাত্রা
হাদিসের আলোকে ভালো মৃত্যুর কিছু নিদর্শন
কোথায় আছে জান্নাত জাহান্নাম? তা কি এখন বিদ্যমান?
কবরে আত্মারা কি পরস্পর সাক্ষাৎ করে, কথাবার্তা বলে?