নামাযে রাকাত নিয়ে সংশয়ে পড়লে যা করবেন

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

নামাযে রাকাত নিয়ে সংশয়ে পড়লে যা করবেন

মুহাম্মাদ ফয়জুল্লাহ ৬:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০২, ২০১৮

নামাযে রাকাত নিয়ে সংশয়ে পড়লে যা করবেন

ভুল করা, ভুলে যাওয়া, বিস্মরিত হওয়া – এগুলো মানুষ্য স্বভাবের পরিপন্থী নয়। অনেকেরই এমন হয় যে নামায পড়াকালীন রাকাত সংখ্যা নিয়ে সংশয় হতে থাকে। চেষ্টা করেও স্মরণ করা যায় না কত রাকাত পড়া হয়েছে।

এটা যেমন অধিকাংশ হয়ে থাকে নামাযে ব্যক্তির অমনোযোগিতার কারণে, আবার কারো ক্ষেত্রে নামাযের পাঠ্য তাসবিহাত ও কেরাতের অর্থের মাঝে খুব বেশি ডুবে যাওয়ার কারণেও হয়। তবে দুঃখজনকভাবে এটা কারো নিয়মিত হতে থাকে এবং তারা চেষ্টা করেও কত রাকাত পড়া হয়েছে তা মনে রাখতে পারেন না। করণীয় জানা না থাকায় আরও সমস্যার সম্মুখীন হন যে কি করা উচিত এ সময়। নিম্নে এ সম্বন্ধে মাসআলা উল্লেখ করা হল-

নামায পড়াকালীন রাকাত-সংখ্যা নিয়ে সংশয়ে পড়লে, যে সংখ্যার প্রতি প্রবল ধারণা হবে তা ধরে নিয়ে অবশিষ্ট রাকাত পূর্ণ করবে। এক্ষেত্রে সিজদায়ে সাহু দিতে হবে না।

পক্ষান্তরে রাকাত সংখ্যার ব্যাপারে যদি কোনো ধারণাই প্রবল না হয় তাহলে সম্ভাব্য সংখ্যার মাঝে কম সংখ্যাটি ধরে ঐ সংখ্যা হিসাবে অবশিষ্ট নামায পূর্ণ করবে। এক্ষেত্রে প্রত্যেক রাকাতের শেষে বৈঠক করে তাশাহহুদ পড়তে হবে এবং শেষ বৈঠকে সিজদায়ে সাহু দিয়ে নামায শেষ করবে।
উল্লেখ্য যে, নামায পড়াকালীন এ ধরনের সংশয় বেশিরভাগক্ষেত্রে মনোযোগহীনতার কারণে হয়ে থাকে। তাই একাগ্রতা ও খুশু-খুযুর সাথে নামায আদায়ের প্রতি সবিশেষ যত্নবান হতে হবে।

সূত্র : কিতাবুল আছল ১/২২৪, ফাতহুল কাদীর ১/৪৫২, ফাতাওয়া তাতারখানিয়া ২/৪২৯, রদ্দুল মুহতার ২/৯৩, বাদায়েউস সানায়ে ১/৪০৩, ফাতাওয়া খানিয়া ১/১২০

আরও পড়ুন...
নামাযে বিভিন্ন কথা মনে হয়? আপনার জন্য চার পরামর্শ
কীভাবে নামাযে স্থিরতা ও মনোযোগ ধরে রাখবো?
প্রস্রাবের পর পোশাকের পবিত্রতা নিয়ে সন্দেহ হলে যা করবেন

 

ফতোয়া/মাসায়েল: আরও পড়ুন

আরও