পূজায় চোখে থাকুক প্রতিমার ছায়া

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

পূজায় চোখে থাকুক প্রতিমার ছায়া

পরিবর্তন ডেস্ক ১২:৪৬ অপরাহ্ণ, অক্টোবর ০৩, ২০১৯

পূজায় চোখে থাকুক প্রতিমার ছায়া

পূজা মানেই নিজের সাজ পোশাক সব কিছুই ‘দেবী দূর্গা’ অর্থাৎ মাকে কেন্দ্র করে। সব কিছুতে নারীরা নিজেদের মাঝে এর মাকেই খুঁজে পান। অথবা নিজের মাধ্যমে মাকে প্রকাশ করতে চান। আর আমরা সবাই জানি মায়ের সকল সৌন্দর্য শুধু চোখের মাধ্যমেই প্রকাশ পায়। সবাই যেন তার চোখের সাজের মাধ্যমে মায়ের চোখ দেখাতে চান। তাই আজ আমরা আমাদের আয়োজনে রয়েছে স্পেশাল কিছু চোখের সাজ। যে সাজের মাধ্যমে আপনি আপনার চোখের সাজকে করে তুলতে পারবে মায়ের চোখের মতো।

স্মোকি আই মেকআপ:

স্মোকি আই পার্টি সাজের জন্যও একেবারে পারফেক্ট। যারা মেকআপ করেন তারা খুব ভালো করেই জানেন স্মোকি আই করতে অনেক সময়ের প্রয়োজন হয়। তাই প্রতিদিনের মেকআপ রুটিনে স্মোকি আই করেন না কেউই। কিন্তু শুধু পার্টি নয় একটু হালকা স্মোকি আই এমনিতেই অনেক বেশি সুন্দর করে তোলে চোখ জোড়াকে। স্মোকি আই করার দারুণ কৌশলটি আজ শিখে নিন।

যা যা লাগবে:

ক্রিম শ্যাডো স্টিক

ব্লেন্ডিং ব্রাশ

একটি কটন বাড

আইল্যাশ কার্লার

মাশকারা

পদ্ধতি: প্রথমে চোখের পাতা যদি অনেক শুষ্ক হয় এবং ফ্যাঁকাসে দেখাতে থাকে তাহলে আইশ্যাডো প্রাইমার ব্যবহার করে নিন। এতে চোখের উজ্জ্বলতা বাড়বে।

এরপর একটি ব্রাউন ক্রিম শ্যাডো স্টিক দিয়ে চোখের পাতায় একে নিন। যদি ব্ল্যাক শ্যাডো ব্যবহার করতে চান তাহলে তাও নিতে পারেন।

এরপর একটি ব্লেন্ডিং ব্রাশ দিয়ে ভালো করে চোখের পাতায় শ্যডো ব্লেন্ড করে নিন। প্রয়োজনে চোখের ক্রিজে আরেকটু ভালো করে ব্লেন্ড করে চোখের গভীরতা ফুটিয়ে তুলুন।

দুই চোখে একই ধরণের শেডে আই শ্যাডো লাগাবেন। খুব বেশি গাঢ় করবেন না যদি দিনের বেলা এই স্মোকি সাজ দিতে চান। রাতে গাঢ় করতে পারেন।

ভালো করে ব্লেন্ড করে নিয়ে নিচের পাতায় চোখের ওয়াটার লাইনে একই ক্রিম শ্যাডো দিয়ে একে নিন এবং ওয়াটার লাইনের নিচে একটু ডট দিন। চোখের নিচের পাতার শ্যাডো ব্লেন্ড করুন একটি কটন বাডের সাহায্যে। ভালো করে ব্লেন্ড করে নিন।

এরপর ল্যাশ কার্ল করে নিন কার্লার দিয়ে। এরপর ঘন করে মাশকারা ব্যবহার করে ফেলুন উপরের ও নিচের পাপড়িতে।

এই মেকআপের সাথে ব্যবহার করবেন পিংক ধরণের ব্লাশ এবং হালকা লিপস্টিক। ব্যস, আপানর প্রতিদিনের সাজে মাত্র ৩ মিনিটেই করে ফেলতে পারবেন দারুণ এই স্মোকি সাজটি।

ক্ল্যাসিক ব্ল্যাক স্মোকি আই মেকআপ:

সন্ধ্যা এবং রাতের পার্টিতে যেতে চাইলে একটু গ্ল্যামারাস লুকের প্রয়োজন হয়। গ্ল্যামারাস লুক মানেই যে কড়া মেকআপ তা কিন্তু নয়। খুব হালকা মেকআপেও আপনি চেহারায় আনতে পারেন এই গ্ল্যামারাস লুক।

প্রথমে একটি ভালো গাঢ় কালো রঙের কাজল পেন্সিল দিয়ে চোখের উপরের পাতায় মোটা করে কাজল দিয়ে এঁকে নিন। খুব বেশি পরিপাটি করে না আঁকলেও চলবে।

এবার একটি স্মাজ বা পেন্সিল ব্রাশ ব্যবহার করে কাজল চোখের পাতায় সুন্দর করে ব্লেন্ড করে ছড়িয়ে দিতে থাকুন।

এভাবে ভালো করে ব্লেন্ড করুন ততোক্ষণ যতক্ষণ না কাজলের রেখা পুরোপুরি চোখের পাতায় ভালো করে ব্লেন্ড হয়ে যায়। এবং কাজলের রেখা আলাদা করে নজরে না পড়ে।

মনে রাখবেন কাজল চোখের পাতায় আঁকার পরপরই ব্লেন্ড করা শুরু করবেন, তা না হলে কাজল চোখের পাতায় বসে যাবে এবং আপনি তা ব্লেন্ড করতে পারবেন না একেবারেই।

এবার চোখের পাতার উপরের অংশের পাপড়ির নিচে সুন্দর করে কাজলের পেন্সিল দিয়ে এঁকে চোখের আকার ঠিক করে ফেলুন।

একইভাবে চোখের নিচের পাতার অংশেও স্মোকি ভাব আনুন। ব্যস খুব সহজেই পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত লুকটি। এটি সাধারণ আইশেডের স্মোকি সাজ থেকে অনেক বেশি সহজ এবং অনেকক্ষণ থাকবে।

আরো কিছু চোখের মেকআপ টিপস:

ডার্ক সার্কেল ঢেকে দিন

আপনার চোখের ভেতর যদি কালো সার্কেল থাকে তাহলে সঠিক ফাউন্ডেশন ব্যবহার করে আপনার চোখ উজ্জল দেখানো সম্ভব। এর কারণ ডার্ক সার্কেলগুলো মাস্কের ভেতর চাপা পড়বে এবং উজ্জ্বল দেখাবে আপনার চোখ। এজন্য আপনার ত্বকের রঙের অনুরূপ বা খুবই কাছাকাছি রঙের ফাউন্ডেশন পছন্দ করতে হবে। অন্য রঙের ফাউন্ডেশনে তা সম্ভব নয় এজন্য এটা খুবই গুরুত্বপূর্ণ। এতে উজ্জ্বল চোখ সহজেই ধরা পড়বে।

শিমার

এখানে গ্লিটারের কথা বলা হচ্ছে না। শিমার ব্যবহার করে আপনার চোখ খোলা সম্ভব! এতে উজ্জ্বলতাও অনেক বাড়বে। এজন্য আপনার প্রিয় আই শ্যাডো শেডের সঙ্গে কিছু স্পার্কল ব্যবহার করুন। তবে এর মাত্রা হতে হবে সামান্য পরিমাণে। চোখের কিনারের দিকে ও ভ্রুর নিচে শিমার ব্যবহার করুন। এজন্য হালকা শেড যেমন আইভরি ও পেল পিংক ভালো কাজে দেবে।

আপনার ভ্রুর আকার ঠিক করুন:

অনেক মেয়েকে সম্পূর্ণ ভ্রুতে সুন্দর লাগে। আবার অনেক মেয়ের ভ্রু কিছুটা পরিবর্তন করলে ভালো দেখায়। পুরু ভ্রু থাকলে তার প্রভাব চোখেও পড়ে এবং ভারি ও ডার্ক দেখা যায়। তার বদলে হালকা ভ্রুতে উজ্জ্বলতা বাড়বে এবং আপনাকে ভিন্নভাবে দেখাবে।

কালো আইলাইনার:

অনেকেই এ কথায় অবাক হয়ে উঠবেন। অনেক মেকআপ এক্সপার্টই কালো আইলাইনার ব্যবহার করে চেখের উজ্জ্বলতা বাড়াতে পারেন। এখানে কৌশলটা হলো, খুব চিকন একটি লাইন চোখের উপরের ও নিচের পাতার ভেতরের অংশ দিয়ে টেনে দিতে হবে। এজন্য কিছু অনুশীলন করা প্রয়োজন। হঠাৎ করে শুরু করলে এতে কিছুটা গণ্ডগোল হয়ে যেতে পারে।

চোখের পাপড়ি কার্ল করুন:

আপনার চোখের পাপড়ি বাইরের দিকে নিয়ে কিছুটা উঁচু করে দিন। এতে তাদের বড় ও পূর্ণ দেখাবে। এতে আপনার চোখ খোলা বলে মনে হবে এবং উজ্জ্বল দেখাবে। এজন্য আপনার উপরের পাপড়িগুলো কার্ল করতে হবে সাবধানে। এরপর সেগুলোতে ভালো করে মাসকারা প্রয়োগ করতে হবে।

ইসি/

 

ফ্যাশন: আরও পড়ুন

আরও