সময় ও ঝামেলা কমাতে রেডি শাড়ি

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

সময় ও ঝামেলা কমাতে রেডি শাড়ি

পরিবর্তন ডেস্ক ৩:৪৪ অপরাহ্ণ, জুলাই ০৬, ২০১৯

সময় ও ঝামেলা কমাতে রেডি শাড়ি

যারা শাড়ি পরতে গিয়ে ঝামেলা বোধ করেন কিংবা স্বাচ্ছন্দ্যবোধ করেন না তাদের জন্য গত কয়েক বছর ধরে যুক্ত হয়েছে রেডি শাড়ি। ঝামেলাবিহীন এসব শাড়ি পরে সহজেই দাওয়াত বা কোনো অনুষ্ঠানে চলে যাওয়া যায়। সাধারণত রেডি শাড়িগুলো পরিধানের নানা ঢং রয়েছে। রেডি শাড়িতে ডিজাইনাররা সুতি, খাদি, অ্যান্ডি, সিল্ক, হাফ সিল্ক শাড়ির প্রতিই বিশেষ নজর দেন।

রেডি শাড়ি নিয়ে এখন অনেক কাজ হচ্ছে। এসব শাড়িতে প্রকৃতির সঙ্গে মিল রেখে শাড়িতে হালকা ও উজ্জ্বল বিভিন্ন রঙের ব্যবহার করা হয়। যাতে সারা বছর ব্যবহার করা যায়। এছাড়া বিভিন্ন উৎসবেও যেন এগুলো ব্যবহার করা যায় সেসব দিক বিবেচনা করে রেডি শাড়ি বানানো হয়। সে ক্ষেত্রে বিভিন্ন ইভেন্টকে গুরুত্ব দেওয়া হয়। ইভেন্ট অনুযায়ী রং ফোকাস করা হয়।

রেডি শাড়ি বলতে আসলে একটি কমপ্লিট প্যাকেজকে বোঝায়। রেডি শাড়ির প্রধান সুবিধা হলো এটার মধ্যে এর সঙ্গে আঁচল কুঁচি থেকে শুরু করে সবকিছু রেডি থাকে। আলাদাভাবে কাজ করানোর প্রয়োজন হয় না। তাই কালার ম্যাচিং নিয়ে চিন্তা করা লাগে না। এক কালারের ব্লাউজের সঙ্গে রেডি শাড়ি পরে একটি মেয়ে খুব চমৎকারভাবে নিজেকে উপস্থাপন করতে পারে। এছাড়া এটা যে তাঁত থেকে তৈরি হয়ে আসে পরার পরে সেই তাতের ফ্লেভারও পাওয়া যায়। এসব শাড়িতে ব্লক, এমব্রয়ডারি ও ফোঁড়ের কাজ থাকে। ফোঁড়ের কাজের মাধ্যমে রেডি শাড়িতে দেশীয় ইমেজ আনা হয়।

সাধারণত যারা একটু বেশি ক্লাসিক তারাই রেডি শাড়ির প্রতি বেশি ঝুঁকছেন। এছাড়া অফিসগামী নারীরা বা সংস্কৃতি অঙ্গনের নারীদের রেডি শাড়ি বেশি ব্যবহার করতে দেখা যায়। আমাদের দেশের অনেক ফ্যাশন হাউস এগুলো নিয়ে কাজ করছে।

আমাদের এখানে বড়দের পাশাপাশি শিশুদের জন্যও রেডি শাড়ি করা হয়। শিশুদের সুবিধার্থে সাধারণত কটন বেইস শাড়ি তৈরি করা হয়। শিশুরা যাতে এক প্যাঁচে পরে ফেলতে পারে সে বিষয়টা মাথায় রেখে আনা হয়েছে রেডি শাড়ি। শিশুদের উপযোগী রং ব্যবহার করে বিশেষ বৈচিত্র্য আনা হয়েছে এসব শাড়িতে। এতে ব্যবহার করা হয়েছে দেশীয় সুতি কাপড়। যা পাঁচ থেকে ছয় বছরের শিশুরা পরে থাকে।

এসব শাড়ির ডিজাইন করা হয়েছে টাই অ্যান্ড ডাই, নখপিন ইত্যাদি। বড়দের শাড়ির মতো পাড় ব্যবহার করা হয়েছে। এ ছাড়া বড়দের শাড়িতে যেমন গোল্ড পাড় চলছে, ঠিক একইভাবে ছোটদের শাড়িতেও গোল্ড পাড় ব্যবহার করা হয়েছে। পুরোপুরি ওদের উপযোগী করে। তবে আঁচলটা অত ভারী নয়, অনেক হালকা। আঁচলে সামান্য ডিজাইন বা কাজ করা। রঙের ক্ষেত্রে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে অফ হোয়াইট, অরেঞ্জ, বণ্টুসহ একাধিক রং।

দরদাম:
দেশীয় ফ্যাশন হাউসে এসব রেডি শাড়ি ১০ হাজার থেকে শুরু করে বিভিন্ন দামে। এছাড়া নিউমার্কেট, চাঁদনী চক, হকার্স মার্কেট এবং গাউছিয়াতে আরও কম দামে কিনতে পারবেন।

কোথায় পাবেন:
কিনতে সরাসরি চলে যেতে পারেন আজিজ সুপার মার্কেটে। এছাড়া বিভিন্ন ফ্যাশন হাউসের শোরুমে পাওয়া যাবে রেডি শাড়ি। পাওয়া যেতে পারে দেশি-দশের যেকোনো আউটলেটে। যমুনা ফিউচার পার্ক, বসুন্ধরা শপিং কমপ্লেক্স কিংবা নিউমার্কেটেও ঢুঁ মারতে পারেন রেডি শাড়ি কেনার জন্য।


ইসি/

 

ফ্যাশন: আরও পড়ুন

আরও