'স্মাজপ্রুফ' কাজল পেতে ১০ টিপস্

ঢাকা, ৬ জুলাই, ২০১৯ | 2 0 1

'স্মাজপ্রুফ' কাজল পেতে ১০ টিপস্

পরিবর্তন ডেস্ক ১১:৩৮ পূর্বাহ্ণ, জুন ২৫, ২০১৯

'স্মাজপ্রুফ' কাজল পেতে ১০ টিপস্

বিয়েবাড়ির সাজেই হোক, অথবা বন্ধুদের সঙ্গে নাইট আউট, সাজের সঙ্গে দু'চোখে কাজল মাস্ট। কাজল থাকলেই যেন আর অন্য মেক আপের প্রয়োজন হয় না।

কিন্তু, চোখে কাজল পরা কতটা কঠিন তা কেবল মাত্র মহিলারাই জানেন। তার উপর এই আর্দ্র আবহাওয়ায় ঘেমে নেয়ে কাজলের দফারফা। বাইরে বেরনোর কিছুক্ষণের মধ্যেই কাজল ছড়িয়ে যায়।

বাজারে বিভিন্ন নামী ব্রান্ডের স্মাজপ্রুফ কাজল পাওয়া যায়। কিন্তু এই আর্দ্র আবহাওয়ায় সেই কাজলও টেকে না। এই গরমে কাজল সুন্দর ও টান টান রাখবেন কিভাবে? দেখে নিন দশটি সহজ টিপস্।

১. কাজল পরার আগে অবশ্যই ভালো করে মুখ ধুয়ে নিন। ত্বক যেন পরিষ্কার ও শুকনো থাকে।

২. কাজল পরার আগে চোখের পাশের অংশগুলোতে বিবি ক্রিম বা সিসি ক্রিম  দিন। এতে ত্বকের অতিরিক্ত তেল ও আর্দ্রতা শুষে নেবে। ফলে কাজল ঘেঁটে যাবে না।

৩. ঘুম থেকে উঠে অনেক সময়ে চোখের চার পাশ ফুলে থাকে। তাই একটি নরম সুতির কাপড়ে এক টুকরো বরফ নিয়ে চোখের পাশে হালকা ম্যাসাজ করুন। ফোলা ভাব কমবে। ত্বকের তৈলাক্ত ভাবও দূর হবে।

৪. চোখের উপর ও নিচের অংশে ওয়াটার লাইন বলে একটি অংশ থাকে। সেই অংশে কাজল পরলে চোখ দেখায় বড় ও সুন্দর। কাজল পরার সময়ে সেই ওয়াটার লাইন-এ কাজল পরুন। এতে কাজলও স্মাজ হবে না, চোখ সুন্দর থাকবে।

৫. কাজল পরার পর যদি খুব বেশি ভেজা ভাব থাকে তাহলে বেরনোর আগে কাজল শুকিয়ে যাওয়া অবধি অপেক্ষা করুন।

৬. বাজারে অনেক ব্র্যান্ডের ওয়াটার প্রুফ আইলাইনার পাওয়া যায়। কাজল  পরার পর হালকা হাতে আইলাইনার পরে নিন। অনেক অভিজ্ঞ মেক আপ শিল্পী এই পদ্ধতি ব্যবহার করে থাকেন। আইলাইনার কাজল ধরে রাখে। এতে কাজল ছড়াবে না।

৭. কাজল পরার পর অকারণে মুখে হাত দেবেন না। খুব প্রয়োজন হলে আয়নার সামনে দাঁড়িয়ে শুকনো টিস্যু ব্যবহার করুন।

৮. আপনার চোখ আপনার সব থেকে বড় সম্পদ। তাই কোনো সস্তা মানের কাজল ব্যবহার করবেন না। ভালো মানের দামি কাজল কিনুন। নতুন কোনো কাজল পরার আগে হাতে এক ফোঁটা দিয়ে দেখে নিন। আপনার ত্বকে সেই কাজল সহ্য হবে কিনা এভাবেই জানতে পারবেন।

৯. ঘুমানোর আগে অবশ্যই চোখ পরিষ্কার করে ধুয়ে নেবেন। কাজল পরা অবস্থায় ঘুমাবেন না। এতে চোখের পাতা, পাতলা ত্বক ক্ষতিগ্রস্থ হয়।

১০. কাজল অবশ্যই পড়ুন। তবে রোজ রোজ পরবেন না। মাঝে মাঝে বিরতি দিন। এতে চোখ ভালো থাকবে। লোমকূপের মুখ বন্ধ হবে না। চোখের ত্বক ভালো থাকলেই আরো সুন্দর থাকবে কাজল।

ইসি/

 

ফ্যাশন: আরও পড়ুন

আরও