গরমেও স্বস্তি মিলুক হিজাবে

ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

গরমেও স্বস্তি মিলুক হিজাবে

পরিবর্তন ডেস্ক ৪:১৩ অপরাহ্ণ, মে ১০, ২০১৯

গরমেও স্বস্তি মিলুক হিজাবে

এই গরমে পোশাক নিয়ে সবারই একটা চিন্তা, কোন পোশাকে আরাম পাওয়া যাবে। কোন পোশাক পরলে গরম কম লাগবে। কিন্তু সমস্যা বাঁধে তাদের, যারা নতুন নতুন হিজাব পড়া শুরু করেছেন। শীত তাদের ভালো কাটলেও এই গরমে তাদের অবস্থা অনেক খারাপ হয়ে যায়। অনেকে তো চিন্তায় পরে যান এই গরমে হিজাব পরবেন নাকি পরবেন না। না, ধর্মীয় অনুশাসন মেনে যারা হিজাব ব্যবহার করেন, এই গরমটাও তারা কাটাতে পারেন আরামে। আজ আপনাদের জানাব এই গরমে হিজাব পরেও কীভাবে আরামে থাকতে পারবেন।

বর্তমান সময়ে ফ্যাশনে তরুণীদের মনে বেশ খানিকটা জায়গা দখল করে নিয়েছে হিজাব। এটাকে বিভিন্ন স্টাইলে মাথায় পেঁচিয়ে নিচ্ছেন তরুণীরা। স্কার্ফ ছাড়াও জামার ওড়না কিংবা দোপাট্টা দিয়েও সহজেই হিজাব বানানো যায়।

হিজাব কেনার সময় কাপড়ের দিকে একটু খেয়াল রাখতে হবে। সুতিটাই মূলত উপযোগী, কারণ সুতি তাপ শোষণ করে না। তবে ধুপিয়ান, ভয়েল, চিকেন ও তাঁতের কাপড় গরমের সময় বেশ আরামদায়ক। আর হাতের নাগালে হিজাবে যদি কাপড়ের বৈচিত্র না থাকে, তবে ওড়নাকেও ব্যবহার করা যায় হিজাব হিসেবে। হিজাব কিংবা ওড়না ব্যবহারে কিছুটা পরিবর্তন আনলেই গরমেও থাকা যায় সতেজ।

কিছু টিপস:

১. হিজাব পরার আগে অবশ্যই চুল বেঁধে নেবেন। চাইলে একটু টাইট খোঁপা করে নিতে পারেন এতে বাতাস চলাচলের সুযোগ পাবে।

২. যারা নতুন হিজাব পরা শুরু করেছেন, প্রথমেই পরিপাটি করে হিজাব পরতে না পারলে চেষ্টা করুন। বাড়িতে বিভিন্নভাবে অনুশীলন করুন। দেখবেন আপনি নিজেই নতুন সব স্টাইল করতে পারছেন।

৩. বাইরে যাওয়ার সময় ঝটপট হিজাব পরতে হাতের কাছে বিভিন্ন সাইজের সেফটিপিন, হিজাব পিন রাখুন।

৪. যারা নতুন পরা শুরু করেছেন, হয়তো বা প্রথম প্রথম বেশ গরম লাগতে পারে। এতে অধৈর্য্য হবেন না। সময়ের সঙ্গে সঙ্গে গরম ভাবও কমে যাবে।

৫. ছোট চুলগুলোকে সামলাতে হিজাবের নিচে আন্ডার ক্যাপ ব্যবহার করুন। এতে বেশি গরম মনে হলে নিজেই পছন্দমতো সুতির কাপড় কিনে বানিয়ে নিতে পারেন।

৬. খুব বেশি পাতলা জর্জেট বা সার্টিনের কাপড় ব্যবহার করবেন না।

ইসি/