সঠিকভাবে হিজাব পরার দরকারি কিছু টিপস

ঢাকা, ৬ জুলাই, ২০১৯ | 2 0 1

সঠিকভাবে হিজাব পরার দরকারি কিছু টিপস

পরিবর্তন ডেস্ক ১২:৫২ অপরাহ্ণ, মে ০৮, ২০১৯

সঠিকভাবে হিজাব পরার দরকারি কিছু টিপস

বর্তমানে হিজাবকে ফ্যাশন ট্রেন্ড ভাবা হলেও এটি মুসলিম নারীদের পোশাক। হিজাব একজন নারীকে অনেক বেশি সুন্দর করে তোলে। অনেকে হিজাব পরা পছন্দ করেন। তবে টেকনিক না জানার কারণে তারা সুন্দরভাবে পরতে পারেন না। তাই আজ আপনাদের জন্য হিজাব পরার ক্ষেত্রে দরকারি কিছু টিপস দেয়া হলো।

১. হিজাবে যদি ফ্লাফি লুক (পেছনের দিকে খোঁপা অনেক ফুলে ফেঁপে থাকা) চান, তাহলে একটু উঁচু করে খোঁপা বাঁধুন। আর যদি চুল ছোট হলে একটি মাঝারি সাইজের কাপুড়ের পাঞ্চ ক্লিপ লাগিয়ে নিন।

২. হিজাব পরার আগে অবশ্যই চুল বেঁধে নেবেন। চাইলে একটু টাইট খোঁপা করে নিতে পারেন। এতে বাতাস চলাচলের সুযোগ পাবে।

৩. যারা নতুন হিজাব করা শুরু করেছেন, প্রথমেই পরিপাটি করে হিজাব পরতে না পারলে চেষ্টা করুন। বাড়িতে বিভিন্নভাবে অনুশীলন করুন। দেখবেন আপনি নিজেই নতুন সব স্টাইল করতে পারছেন।

৪. বাইরে যাবার সময় ঝটপট হিজাব পরতে হাতের কাছে বিভিন্ন সাইজের সেফটিপিন, হিজাব পিন রাখুন।

৫. যারা নতুন পরা শুরু করেছেন, হয়তো প্রথম প্রথম বেশ গরম লাগতে পারে। এতে অধৈর্য হবেন না। সময়ের সাথে সাথে গরম লাগা ভাবটিও কমে যাবে।

৬. ছোট চুলগুলোকে সামলাতে হিজাবের নিচে আন্ডার ক্যাপ ব্যবহার করুন। এতে বেশি গরম মনে হলে নিজেই পছন্দমতো সুতির কাপড় কিনে বানিয়ে নিতে পারেন।

৭. খুব বেশি পাতলা জর্জেট বা সার্টিনের কাপড় ব্যবহার করবেন না। কটন হিজাব: ভিসকস, পাশমিনা, বা পিউর কটনের অনেক ধরনের হিজাব পাওয়া যায়, যেগুলো ব্যবহার করলে পিন তেমন লাগে না। পিন ছাড়াও পেঁচিয়ে রাখলে সুন্দর ফিট থাকে।

৮. হিজাব পরার জন্য ভেতরে কটন ইনার ক্যাপ পরতে পারেন। তাহলে হিজাব পিন করার জন্য এক’দুটি পিনই যথেষ্ট।

হিজাব না ছেঁড়ার জন্য টিপস:

প্লাস্টিক দিয়েই তৈরি নো স্ন্যাগ পিন। পিনটি আটকানোর জায়গাটা প্লাস্টিকের হওয়ায় হিজাব ছিড়ে যাওয়ার ভয় থাকে না। নো স্ন্যাগ পিন পাওয়া যায় বিভিন্ন রঙের, রঙ মিলিয়ে বেছে নেয়াও সহজ।

এই পিন দেখতে সাধারণ সেফটিপিনের মতোই। আকারে একটু বড় এই পিনের মাঝখানে থাকে রাবারের তৈরি সেফটি প্যাড। তাই কাপড় ছেড়ার ভয় থাকে না।

ইসি/

 

ফ্যাশন: আরও পড়ুন

আরও