ঠোঁট রাঙাবে লিপস্টিক গাছ

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ | ৫ অগ্রহায়ণ ১৪২৫

ঠোঁট রাঙাবে লিপস্টিক গাছ

পরিবর্তন ডেস্ক ১২:০৪ অপরাহ্ণ, জুন ২৭, ২০১৮

ঠোঁট রাঙাবে লিপস্টিক গাছ

এই গাছটিকে চলতি ভাষায় ‘লিপস্টিক গাছ’ই বলা হয়। এর নির্যাস দিয়ে ঠোঁট রাঙিয়ে নিতে পারেন বঙ্গ-ললনারা। সাথে রাঙিয়ে নিতে পারেন সিঁথির সিঁদুর। সর্বোপরি বঙ্গবাসীর স্বাস্থ্য রক্ষাতেও গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে এই গাছ। তাছাড়া ভারতের গুজরাটে এই গাছ সিঁদুরের জন্যই চাষ করা হয়ে থাকে।

কীভাবে? কৃষি দফতরের কর্তারা জানাচ্ছেন, এই গাছটির আসল নাম অ্যাকিওটে (বিক্সা ওরেলানা)। আদতে মধ্য ও লাতিন আমেরিকার বাসিন্দা এই গুল্ম গোত্রের উদ্ভিদ লাল রঙের থোকা থোকা ফলের সুবাদেই লিপস্টিক গাছ হিসেবে বেশি পরিচিত।

এর ফলের নির্যাস থেকে ভেষজ লাল রং তৈরি করা সম্ভব। সেই রং অনায়াসে বিভিন্ন রান্না এবং মিষ্টিতে ব্যবহার করা যেতে পারে। একইভাবে লাল লিপস্টিকে রাসায়নিক রঙের বদলে ব্যবহার করা যেতে পারে এই ভেষজ রং। খাবারে ও লিপস্টিকে এখন যে-ধরনের রাসায়নিক ব্যবহার করা হয়, তাতে যথেষ্ট ক্ষতির আশঙ্কা থাকে। এই প্রাকৃতিক রঙে সেই বিপদ নেই।

রঙের উৎসবে রাসায়নিক এড়িয়ে উদ্ভিজ্জ আবিরের কদর বাড়ছে। বিশেষজ্ঞরা জানান, লিপস্টিক গাছ, বিশেষত তার রাঙা ফল আরো একটু এগিয়ে সিঁথির সিঁদুর বা ঠোঁট রাঙানোর সঙ্গে সঙ্গে রসনা-রঞ্জন হয়ে উঠতে পারে। সব থেকে বড় কথা, তা হতে পারে মানব স্বাস্থ্যের বন্ধু।

ইসি/