বেবি পাউডার তৈরি করুন নিজেই

ঢাকা, শনিবার, ১৮ আগস্ট ২০১৮ | ৩ ভাদ্র ১৪২৫

বেবি পাউডার তৈরি করুন নিজেই

পরিবর্তন ডেস্ক ১০:২৫ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ০৬, ২০১৮

print
বেবি পাউডার তৈরি করুন নিজেই

পাউডারের মধ্যে বাচ্চা ও বড় সবার জন্য আমরা সব সময় বেবি পাউডারের উপরেই আস্থা রেখে থাকি। কারণ আমরা এটা মনে করে থাকি যে বড়দের তুলনায় বেবি পাউডার বেশি নিরাপদ। আসলে কি তাই? আপনি কতোটা নিশ্চিত যে বেবি পাউডার একদম নির্ভেজাল? তার চেয়ে ভালো এই সব ঝামেলা ছেড়ে নিজেই তৈরি করে নিন বেবি পাউডার। ভাবছেন সেটা কীভাবে সম্ভব? কোনো চিন্তা নেই, দেখে নিন প্রণালিটা। আর খুব সহজেই তৈরি করে ফেলুন বেবি পাউডার। 

বেবি পাউডার তৈরি করতে যা যা লাগবে:

হোয়াইট ক্লে ১/২ কাপ

অথবা ১/৪ কাপ কর্ণ স্টার্চ/কর্ণ ফ্লাওয়ার

অ্যারারুট পাউডার ১/৪কাপ

এসেনশিয়াল অয়েল ১০ ফোঁটা (আপনার পছন্দ মতো যেকোনো ফ্লেভার) 

প্রণালি:

একটি কাঁচের জার বা প্লাস্টিকের কৌটো নিন। সমস্ত উপাদান একত্রে ভালো করে মিশিয়ে কৌটায় ভরে ফেলুন। ব্যাস, তৈরি আপনার পাউডার।

কিছু টিপস:

এসেনশিয়াল অয়েল ছাড়াই সুগন্ধ পেতে চাইলে আছে একটি সহজ উপায়। তবে এতে কেবল লেবু বা কমলার গন্ধই পাবেন।

কমলা বা খোসা নিন। তারপর ভেতরের দিকের সাদা অংশ একদম চেঁছে পরিষ্কার করে ফেলুন। তারপর ছোট ছোট টুকরো করে নিন খোসাগুলো। এই খোসা পাউডারের সাথে মিশিয়ে ২/৩ দিন রেখে দিন। তারপর এগুলো ফেলে দিয়ে পাউডার ছেঁকে নিয়ে কৌটায় ভরে ফেলুন। লেবু বা কমলার প্রাকৃতিক এসেনশিয়াল অয়েল ও সৌরভ পাউডারের সাথে মিশে যাবে।

এটাও না পারলে ১ চা চামচ চন্দনের গুঁড়ো মিশিয়ে নিন। সুন্দর সৌরভ হবে।

সুগন্ধ না চাইলে এসেনশিয়াল অয়েল না দিলেও হবে। 

কোথায় পাবেন:

হোয়াইট ক্লে

এটা বড় কসমেটিকসের দোকানে কিনতে পারবেন, ফেস মাস্কে যে ক্লে ব্যবহৃত হয় সেটা কর্ণ স্টার্চ/কর্ণ ফ্লাওয়ার, অ্যারারুট পাউডার

এই দুটি উপাদান যেকোনো বড় মুদির দোকান, সুপার শপ বা বাজারে কিনতে পাবেন। তবে ভালো ব্র্যান্ড দেখে কিনবেন। যেহেতু ত্বকে ব্যবহার করবেন, ভালো ব্র্যান্ড কেনাই ভালো। আর কোনো রকম বাড়তি ফ্লেভার দেয়া পণ্য কিনবেন না। 

ইসি/ 

 
.


আলোচিত সংবাদ