রূপচর্চায় ব্যবহার করুন ৭টি ফল

ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮ | ৫ শ্রাবণ ১৪২৫

রূপচর্চায় ব্যবহার করুন ৭টি ফল

পরিবর্তন ডেস্ক ১২:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৭

print
রূপচর্চায় ব্যবহার করুন ৭টি ফল

আলাদা আলাদা ভিটামিনের জন্য আলাদা আলাদা ফলের চাহিদা রয়েছে। প্রতিদিনের খাবারে ফলের যেমন আবশ্যকতা রয়েছে তেমনি ফল দিয়ে আপনি সেরে নিতে পারে আপনার দৈনন্দিন রূপচর্চাটুকু। কারণ ফলে থাকা ভিটামিন সরাসরি আমাদের ত্বকে প্রবেশ করে ত্বকের উপকার করতে পারে। আপনার ত্বক, চুল বা নখ সবকিছুতেই কাজে লাগবে আপনার বাড়িতে থাকা মৈাসুমী ফল। আসুন জেনে নিই কোনো ফল দিয়ে কোন ধরণের রূপচর্চা করবেন।

ত্বকের বলিরেখা সমাধানে আপেল

মুখের চামড়ায় ভাজ পড়া ও পিগমেন্টেশনের সমাধানে আপেল খুব কার্যকরী একটি ফল । শুষ্ক ত্বকের জন্য ১/২ টি আপেল বেটে তাতে ১/২ চামচ লেবুর রস ,সামান্য শসার রস আর একটি ডিমের কুসুম একত্রে মিশিয়ে ২০ মিনিট মুখে লাগিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত এটি ব্যবহারে ত্বকের শুষ্কতা কমে আর্দ্রতা বজায় থাকবে আর ত্বক মসৃণ কোমল হবে। আপেলের এন্টি এইজিং উপাদান বলিরেখা সমস্যা সমাধানে ভীষণভাবে কাজ করে।

মুখের কালো দাগ দূর করতে কলা

কলা এমন একটি ফল যা আপনি সারা বছরই পাবেন । পাকা কলা,টক দই, জলপাই তেল, মধু একত্রে মিশিয়ে মাথার ত্বকে এবং চুলে লাগিয়ে শুকিয়ে গেলে শ্যাম্পু করে নিন। চুল ঝরঝরে মসৃণ হবে। মুখের কালো দাগ দুর করতে পাকা কলা, মধু, গ্লিসারিন আর ডিমের সাদা ভাগের মিশ্রণের মাস্ক ১৫ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন।

খুশকি দূর করতে কমলালেবু

খুশকি দূর করতে মাথার ত্বকে কমলালেবুর রস ব্যবহার করুন । সকালে ঘুম থেকে ওঠার পর কমলালেবুর রসের সাথে গোলাপজল ও মধু মিশিয়ে তুলা দিয়ে নিয়মিত মুখে লাগালে মুখের রুক্ষ ভাব কমে যাবে, ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে ও ত্বকের কোমলতা বাড়বে ।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পেঁপে

পাকা পেঁপে বলিরেখা ও ম্লান ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কার্যকরী ভূমিকা রাখে। পাকা পেঁপে সামান্য দুধ ও লেবুর রসের সাথে চটকে মুখ ও গলায় নিয়মিত লাগান, ত্বকের ক্লান্তি ভাব কেটে যাবে ।

চোখের চারপাশের ডার্ক সার্কেল দূর করতে শসা

চোখের ক্লান্তি ভাব ও ডার্ক সার্কেল দূর করতে শসার ব্যবহারের কথা আমরা প্রায় সবাই জানি। ত্বকের পুষ্টি বাড়াতে শসা কুড়ে তাতে দই ও ওটমিল মিশিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। মিশ্রণটি শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

ত্বকের আর্দ্রতা বাড়াতে তরমুজ

স্কিন টোন লাইট করতে এবং ত্বকের আর্দ্রতা বাড়াতে তরমুজের রসের সংগে শসার রস মিশিয়ে বানানো ফেসপ্যাক ১০ মিনিট করে নিয়মিত ব্যবহার করুন।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আঙ্গুর

মুখের ত্বকের উজ্জ্বলতা বাড়াতে আঙ্গুর খুব উপকারী। মুলতানি মাটি, আঙ্গুরের রস, গোলাপজল ও লেবুর রস একত্রে মিশিয়ে নিজেই বানিয়ে নিন নিজের ফেসপ্যাক আর হয়ে উঠুন দীপ্তিময় সুন্দর।

তথ্য ও ছবি: বিএলসি

ইসি/

 
.



আলোচিত সংবাদ