শীতে তৈলাক্ত ত্বকের চাই বিশেষ যত্ন

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

শীতে তৈলাক্ত ত্বকের চাই বিশেষ যত্ন

পরিবর্তন ডেস্ক ১২:৩১ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৯

শীতে তৈলাক্ত ত্বকের চাই বিশেষ যত্ন

যেকোনো ধরনের ত্বকের চেয়ে কিছু ক্ষেত্রে তৈলাক্ত ত্বক আমাদের জন্য আশীর্বাদ। বিশেষ করে শীতকালে এই ত্বকে সমস্যা কম হয়। কিন্তু এর সুরক্ষায় যত্নটা একটু বেশি নিতেই হয়।

প্রতিদিন অন্তত ৮/১০ গ্লাস পানি অবশ্যই পান করতে হবে। পানিশূণ্যতা কিন্তু মলিন ত্বকের প্রধান কারণ। সেই সাথে ব্রণের ঝামেলা থেকে মুক্তি পাওয়ার জন্য পরিমাণ মতো পানি অবশ্যই পান করতে হবে।

তৈলাক্ত ত্বকে টোনার

টোনার প্রধানত ত্বকের তৈলাক্ত ভাব কমিয়ে আনতে সহায়তা করে। মুখ ভালভাবে ফেইসওয়াশ দিয়ে ধোয়ার পর হালকা ভেজা মুখে টোনার ব্যবহার করা ভাল। টোনার মুখের ময়লা ও লোমকূপ থেকে অতিরিক্ত তৈলাক্ত উপাদান বের করে দেয়। ঘরে গোলাপের পাপড়ি, আপেল সিডার ভিনেগার দিয়েও সহজ উপায়ে টোনার বানানো যায়।

ময়েশ্চারাইজার

শীতকালে তৈলাক্ত ত্বক অতিরিক্ত শুষ্ক হতে শুরু করে। অনেক সময় মুখের চামড়া ফেটে যায়। গোসলের পর হালকা ভেজা শরীরে ময়েশ্চারাইজার ব্যবহার করা ভাল। আবার রাতে ঘুমানোর আগেও ময়েশ্চারাইজার প্রয়োজন।

ত্বকের যত্নে স্ক্রাবিং

শীতকালে তৈলাক্ত ত্বক যখন রুখ, শুষ্ক হয়ে যায় এবং মরা চামড়া উঠে। তাই স্ক্রাবিং করতে হবে সপ্তাহে অন্তত ৩ দিন। আবার সহজেই ঘরোয়া উপাদান দিয়েও নানা রকম স্ক্রাবিং প্যাক বানানো যায়।

নারিকেল তেল ও টি ট্রি অয়েল

নারিকেল তেল শীতকালে ত্বকের আর্দ্রতা ধরে রাখে এবং অতিরিক্ত শুষ্ক হওয়া থেকে বাঁচায়। তবে এক্ষেত্রে খাঁটি নারকেল তেল ব্যবহার করাই ভালো। এছাড়া টি ট্রি অয়েল ত্বককে ব্রণ মুক্ত রাখে।

ইসি/

 

রুপচর্চা: আরও পড়ুন

আরও