শীতের শুরুতেই নিন চুলের যত্ন

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

শীতের শুরুতেই নিন চুলের যত্ন

পরিবর্তন ডেস্ক ১২:১৫ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০১৯

শীতের শুরুতেই নিন চুলের যত্ন

শীত এখনো পুরোপুরি আসেনি। কিন্তু শীতের আমেজ পাওয়া যাচ্ছে। এমন সময় চুল ভালো রাখা খুবই মুশকিল। চুলের মসৃণতা ধরে রাখতে শীতের শুরু থেকেই বিশেষ পরিচর্যা করা উচিত।

চুলে ক্যাস্টর অয়েল ব্যবহার করতে পারেন। এছাড়াও একটি ডিমের সঙ্গে এক চামচ মধু আর কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলে লাগান। বিশ মিনিট রেখে কোনো মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

দুটি এলোভেরা নিন। ভালোভাবে মেশানো শেষে অল্প মধু নিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার চুলে লাগান। কিছু সময় পরে ধুয়ে ফেলুন।

চায়ের ঠান্ডা লিকার কন্ডিশনার হিসেবে খুবই ভালো। চুলের আগা ফাটা প্রতিরোধ করতেও এর জুড়ি নেই। একটি পাত্রে চায়ের লিকার নিয়ে চুলের আগা তাতে ডুবিয়ে রাখুন পনের মিনিট। কিছু সময় পর চুল ধুয়ে ফেলুন। নিয়মিত চায়ের লিকার ব্যবহার করলে চুলের আগা ফাটা প্রতিরোধ অনেকটাই সম্ভব।

চুলের আগা ফাটা রোধ করার পাশাপাশি চুলের কোমলতা ধরে রাখতে সাহায্য করে হট টাওয়েল পদ্ধতি। প্রথমে চুলে ভালো করে তেল লাগান। এবার গরম পানিতে তোয়ালে ভিজিয়ে চিপে নিন। এই তোয়ালে গরম থাকা অবস্থায় পুরো মাথায় জড়িয়ে ফেলুন। কিছু সময় পর খুলে ফেলুন। এভাবে তিন থেকে চার বার করুন। এরপর চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

কিছু টিপস্

শীতে চুল ফাটা খুবই কমন সমস্যা। তাই চুলে কোনো রকমের ফেটে যাওয়ার সমস্যা দেখা দিলেই দেরি না করে চুল ছেঁটে ফেলবে।

চুল ধুতে শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করো। যাতে অতিরিক্ত ঠান্ডার কারণে চুল না পরে।

শীতে চুল পড়া স্বাভাবিক। তেল হালকা গরম করে নিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করো এবং তা ২০ থেকে ৩০ মিনিট রেখে চুল ধুয়ে ফেলো।

এ সময় চুল রুক্ষ আর শুষ্ক হয়ে পড়ে। তাই আধা কাপ পালং শাক, ১ চা চামচ মধু এবং ১ চা চামচ অলিভ অয়েল বা নারিকেল তেল নিয়ে ভালোভাবে ব্লেন্ড করো এবং মিশ্রণটি চুলে লাগিয়ে ২০-৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলো।

শীতে গোসলের পর চুল শুকাতে অনেক সময় লেগে যায়। তাই হেয়ার ড্রায়ার দিয়ে মাঝে মাঝে চুল শুকাতে পারো। তবে অবশ্যই তা কম তাপমাত্রায় ব্যবহার করবে। পাশাপাশি মনে রাখবে, অতিরিক্ত হেয়ার ড্রায়র ব্যবহার চুলের জন্য ক্ষতিকর। যতটা সম্ভব চেষ্টা করবে টাওয়াল দিয়ে চুল ভালোভাবে মুছে ফেলতে।

খাবারের ভূমিকা কিন্তু সব কিছুতেই অপরিসীম। কেননা ভালো খাদ্যাভাস সুস্বাস্থ্যের মূলমন্ত্র। আর চুলও কিন্তু তোমার স্বাস্থ্যের একটা বড় অংশ। তাই বেশি করে পানি ও ফলের রস খাবে। পাকা পেঁপের রস চুল পড়া রোধে সাহায্য করে। এছাড়াও খাবারের তালিকায় রাখতে পারো শশা, লাউসহ শীতকালীন তরকারি এবং ফল-মূল।

ইসি/

 

রুপচর্চা: আরও পড়ুন

আরও