সিঁদুরের রঙ পরিষ্কার করুন যত্নের সাথে

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

সিঁদুরের রঙ পরিষ্কার করুন যত্নের সাথে

পরিবর্তন ডেস্ক ১:০৮ অপরাহ্ণ, অক্টোবর ০৭, ২০১৯

সিঁদুরের রঙ পরিষ্কার করুন যত্নের সাথে

দূর্গা পূজার দশমী মানেই নতুন পোশাক ও সাজসজ্জা ও সিঁদুর খেলা। দশমীতে সিঁদুর খেলার জন্য হালকা হোক বা ভারী সবাই একটু আধটু মেকআপ করেই থাকেন। তবে মেকআপ করার পরও যেটা হয় সেটা হচ্ছে সারা মুখে সিঁদুর ও আবিরের রঙ লেগে থাকা। যা বেশি সময় ত্বকে থাকলে ত্বকের নানা ধরনের ক্ষতি হতে পারে। তাই সিঁদুর খেলা শেষ হতে দ্রুত ত্বক পরিষ্কার করা উচিৎ। কেনো না খুব সহজেই আবিরের কণা, ক্যেমিকেল, বা যেকোনো ধরনের ময়লা জমে ইনফেকশন হতে পারে, ক্ষতি করতে পারে ত্বকের।

সাধারণত মেকআপ রিমুভারে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য দেওয়া থাকে, যা মেকআপ পরিষ্কার করে ঠিকই। কিন্তু, ত্বককে রুক্ষ ও মলিন করে। তাই বাজারের রিমুভার ব্যবহার না করে প্রাকৃতিক উপায়ে মেকআপ পরিষ্কার করুন।

প্রাকৃতিক কোনো উপায়ে মেকআপ পরিষ্কার করবেন তার একটি তালিকা দেয়া হচ্ছে। আপনি চাইলে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

মধু ও বেকিং সোডা:

এক চা চামচ মধুর সঙ্গে সামান্য বেকিং সোডা মিশিয়ে নিন। এবার একটি পাতলা কাপড়ের ওপর এই মিশ্রণ নিয়ে পুরো মুখে ভালো করে লাগান। কাপড়টি দিয়েই ঘষে মেকআপ তুলে ফেলুন। এতে মেকআপ পরিষ্কারের পাশাপাশি ত্বক নরম হবে।

অলিভ অয়েল:

যাদের ত্বক স্পর্শকাতর অথবা শুষ্ক, তারা মেকআপ পরিষ্কারের জন্য অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। তুলায় অলিভ অয়েল নিয়ে পুরো মুখে লাগিয়ে কিছুক্ষণ পর মুছে ফেলুন। দেখবেন, সহজেই মেকআপ পরিষ্কার হয়ে যাবে।

দুধ:

মেকআপ পরিষ্কার করতে দুধ খুবই উপকারী। তুলায় দুধ নিয়ে পুরো মুখে ভালো করে লাগান। এবার তুলা দিয়ে মুখ মুছে ফেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বক সতেজ থাকবে।

ভ্যাসলিন:

চোখের মেকআপ পরিষ্কার করতে ভ্যাসলিন ব্যবহার করতে পারেন। এতে মেকআপ পরিষ্কার হওয়ার পাশাপাশি চোখের চারপাশের ত্বক নরম থাকবে। এর ফলে সহজে কুচকাবে না।

টিপস:

ভালো মতো ত্বক পরিষ্কার করা হলে মুখে যেকোনো ধরনের বা আপনার পছন্দ মতো ময়শ্চারাইজার ব্যবহার করুন। এবং চেষ্টা করুন দুই একদিন রোদে না যতে।

ইসি/

 

রুপচর্চা: আরও পড়ুন

আরও