পূজায় ব্যাকলেস ব্লাউজ চাইলে পিঠের যত্ন নিন

ঢাকা, শনিবার, ৭ ডিসেম্বর ২০১৯ | ২২ অগ্রহায়ণ ১৪২৬

পূজায় ব্যাকলেস ব্লাউজ চাইলে পিঠের যত্ন নিন

পরিবর্তন ডেস্ক ১২:২৭ অপরাহ্ণ, অক্টোবর ০৪, ২০১৯

পূজায় ব্যাকলেস ব্লাউজ চাইলে পিঠের যত্ন নিন

পূজায় শাড়ির সাথে ব্যাকলেস পরতে খুব ইচ্ছা করছে। এটাই সাভাবিক। কিন্তু পিঠ তেমন ফর্সা নয়। তাই ইচ্ছা থাকলেও পরতে পারেন না। এই সমস্যা অনেকেরই। কিন্তু ভেবে দেখুন তো মুখের যত্ন যেভাবে করেন, পিঠেরও কি সেভাবে করেন? না তো? সেই জন্যই এই সমস্যা। মুখের মত পিঠও চায় একটু যত্ন। তাহলেই পিঠের এই কালো ভাব দূর করে ফর্সা উজ্জ্বল পিঠ পেতে পারেন। কীভাবে করবেন পিঠের যত্ন? আজ দিচ্ছি কিছু টিপস।

গোসলের সময়ঃ

গোসলের সময় চেষ্টা করবেন লম্বা হাতলের ব্রাশ ব্যবহার করতে। কারণ লম্বা হাতলের ব্রাশ ভালো স্ক্রাবের কাজ করে। আর এর কারণে আপনার রোমকূপের মুখ থাকবে পরিষ্কার। রেহাই পেতে পারেন ব্রণের হাত থেকেও। যদি আপনার শরীরের রোমকূপ বন্ধ থাকে তাহলে সেখান থেকে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে যেমন- ব্রণ, ব্ল্যাকহেডস। গোসল করার পর আটা ও দুধের মিশ্রণ দিয়ে এক্সফলিয়েট করবেন তারপর ১ ভাগ গ্লিসারিন ও ৩ ভাগ গোলাপজল মিশিয়ে লাগাবেন।

বডি স্ক্রাবঃ

আমরা বেশির ভাগ সময়ই ফেসিয়াল স্ক্রাব করি, ফেসিয়াল স্ক্রাবের মতো আপনি বডি স্ক্রাবও শুরু করে দিন দেখবেন এর ফলে দারুণ উপকার পেয়েছেন। আপনি চালের গুঁড়োর সঙ্গে দই মিলিয়ে বডি স্ক্রাব তৈরি করতে পারেন। বড়ি স্ক্রাব বানানোর পর লম্বা হাতলের ব্রাশে মিশ্রণটা লাগিয়ে পিঠে ব্রাশ করুন দেখবেন আপনার ত্বক উজ্জ্বল ও পরিষ্কার হবে। পিঠের যত্নের ক্ষেত্রে আপনার বিভিন্ন সমস্যা হতে পারে। এক্ষেত্রে প্রতিটি সমস্যা সমাধানের একমাত্র উপায় হচ্ছে আলাদা আলাদা ধরনের স্ক্রাব ব্যবহার করা।

. ১টি ডিমের সাদা অংশ, ২ টেবিল চামচ দই, ২ চা-চামচ মুলতানি মাটির সঙ্গে ১ চা-চামচ মধু ও সামান্য বেকিং সোডা মিশিয়ে নিন। তারপর মিশ্রণটা ভালো করে ফেটিয়ে পিঠে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তারপর ধুয়ে ফেলুন। দেখবেন আপনার ত্বকের যে টান টান একটা ভাব আছে তা বজায় আছে।

. ত্বককে মসৃণ রাখার জন্য বাটিতে লেবুর রস নিন এবং তার মধ্যে ১ ক্লাস দুধ, ১ চা চামচ গ্লিসারিন মিশিয়ে ভালো করে নেড়ে নিন। দুধ ফুটিয়ে নিবেন। মিশ্রণটা আধা ঘণ্টা রাখুন। এরপর বডি স্ক্রাব হিসেবে লাগান এবং আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

. ৩ টেবিল চামচ আমন্ড গুঁড়ো, আধা কাপ দই একসঙ্গে মিশিয়ে মুখ ও পিঠের ত্বকে লাগান। শুকানোর পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। পরিষ্কার থাকবে এবং ব্রণ কমে যাবে।

. আপনার হাতে যদি সময় কম থাকে তাহলে দইয়ের সঙ্গে বেসন এবং হলুদ মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন এবং গোসল করার কমপক্ষে ২ ঘণ্টা আগে লাগিয়ে নিন।

. ব্রণের দাগ কমাতে দারচিনি গুঁড়ো এবং লেবুর রস মিশিয়ে মুখে লাগান। যদি ইচ্ছে করে তাহলে চন্দন ব্যবহার করতে পারেন।

মেক-আপঃ।

পিঠে দাগ ও ব্রণের সমস্যার কারণে অনেক সময় লো ব্যাক ড্রেস পরতে হয়। সে ক্ষেত্রে আপনার খুঁত ঢাকার জন্য মেক-আপ ব্যবহার করতে পারেন কিংবা ফাউন্ডেশনও ব্যবহার করতে পারেন। আপনার খুঁত ঢাকতে হলে সব সময় চেষ্টা করবেন নিজের স্কিন টোনের থেকে ২ অথবা ৩ শেড হালকা রঙের কনসিলার বেছে নিতে। কনসিলার বেছে নেবার পর নর্মাল ফাউন্ডেশন লাগাবেন। এরপর তার সাথে পাউডার দিয়ে সেট করে নিন।

ব্যাক ম্যাসাজঃ

ব্যাক ম্যাসাজের সময় আপনাকে প্রথমে যেটা খেয়াল রাখতে হবে তা হলো আপনার ম্যাসাজার যেনো দক্ষ হয়। অনেক সময় কোমরে ব্যথা থাকা অবস্থাই আপনারা মাসাজ করে থাকেন এটা ঠিক না। এক্ষেত্রে আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে। ব্যাক ম্যাসাজের জন্য বাজারে বিভিন্ন ধরনের বিশেষ অয়েল বিক্রি হয়। তবে বেবি অয়েলও ব্যবহার করতে পারেন। অনেকেই কুশন ও বালিশের সাহায্যে ম্যাসাজ করে থাকেন। ইচ্ছে করলে আপনিও এ পদ্ধতি অনুসরণ করতে পারেন।

পিঠের ত্বকের আলাদা যত্নঃ

প্রতিদিনের গোসলের সময় পিঠের ত্বক ভালো করে পরিষ্কার করুন। গোসলের আগে পিঠে একটু অলিভ অয়েল ম্যাসাজ করে নিন। রোজ করলে কালো দাগ পড়বে না। পিঠে একটু অলিভ বা মাস্টার্ড অয়েল ম্যাসাজ করুন।

ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে চন্দন বাটা ১ টেবিল চামচ, টমেটোর রস ১ চা চামচ, শশার রস ১ চা চামচ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে পিঠে লাগিয়ে রাখুন ১৫ মিনিট।

ত্বকের শুষ্কভাব দূর করতে কমলার শুকনো খোসা বেটে এর সঙ্গে তরল দুধ মিশিয়ে ত্বকে লাগান।

পিঠের ত্বকে ব্রণ ও ডেড সেল দূর করতে স্ক্র্যাব হিসেবে ২ চামচ চালের গুঁড়া, ১ চা চামচ দই, ১ চা চামচ বেসন মিশিয়ে পেস্ট তৈরি করে পিঠে লাগিয়ে রাখুন ১৫ মিনিট।

রোদে পুড়ে পিঠে কালো ছোপ ছোপ দাগ পড়ে। এই ছোপ তুলতে প্রতিদিন শুধু মধু দাগের ওপর লাগাতে পারেন। এতে দাগ কমবে। তবে খেয়াল রাখবেন, আপনার ত্বক মধু সহনীয় কি না।

ত্বক টান টান করতে ১টি ডিমের সাদা অংশ, ২ টেবিল চামচ দই, ২ চা-চামচ মুলতানি মাটির সঙ্গে ১ চা-চামচ মধু ও সামান্য বেকিং সোডা মিশিয়ে পিঠে মেখে রাখুন ২০ মিনিট।

টক দই, লেবুর রস ও আটা মিশিয়ে প্যাক তৈরি করে পিঠে লাগান। সপ্তাহে দুদিন ব্যবহার করুন। অ্যালোভেরার রস নিয়মিত দাগের ওপর লাগালে দাগ কমবে।

এছাড়াও শশা, আলু, অ্যালোভেরা বা টমেটার রস পিঠের ত্বকে ১০ মিনিট মেখে রাখতে পারেন।

রোদে বের হওয়ার আগে ত্বকের খোলা অংশে সানস্ক্রিন লাগান এবং সঙ্গে ছাতা ব্যবহার করুন।

সব সময় অয়েল ফ্রি কসমেটিকস ব্যবহার করুন। এই গরমে ক্রিম বেইজড মেক-আপ এড়িয়ে চললেই ভালো করবেন। পিঠ খুব তৈলাক্ত হলে অবশ্যই অয়েল কন্ট্রোল লোশন ব্যবহার করুন।

আশা করি উপরের টিপস গুলো আপনাদের উপকারে আসবে।

ইসি/

 

রুপচর্চা: আরও পড়ুন

আরও