ফেলে দেয়া ফলের খোসায় দিয়ে রুপচর্চা!

ঢাকা, ১ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

ফেলে দেয়া ফলের খোসায় দিয়ে রুপচর্চা!

পরিবর্তন ডেস্ক ১০:৫৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০১৯

ফেলে দেয়া ফলের খোসায় দিয়ে রুপচর্চা!

ফলের রস ফেইস প্যাকে ব্যবহার হয়ে আসছে অনেক আগ থেকে। কিন্তু আপনি কি জানেন আমাদের ফেলে দেওয়া ফলের খোসা ত্বকের জন্য অনেক উপকারী? ফলের খোসার ফেইস প্যাক ত্বককে নরম ও মসৃণ করে তোলে। আমরা সাধারণত রূপচর্চায় কমলার খোসার ব্যবহার সম্পর্কে জানি। কিন্তু কমলার খোসার মতো আরো কিছু ফলের খোসা ত্বকের যত্নে ব্যবহার করা হয়ে থাকে। আসুন তাহলে জেনে নেই বিস্তারিত।

১. কমলার খোসা

২ টেবিল চামচ কমলার খোসা গুঁড়ো, ১ টেবিল চামচ টক দই মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে লাগান। ২০ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। অতিরিক্ত শুষ্ক ত্বকের অধিকারীরা প্যাকে ভিটামিন-ই ক্যাপসেল মিশিয়ে নিতে পারেন। কমলার খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেল আছে। যা ত্বকের কালো দাগ দূর করে ত্বককে ভিতর থেকে উজ্জ্বল করে থাকে।

২. লেবুর খোসা

২ টেবিল চামচ লেবুর খোসা গুঁড়ো, ১ টেবিল চামচ ব্রাউন সুগার, ১ টেবিল চামচ মধু এবং ১ টেবিল চামচ বাদাম তেল মিশিয়ে প্যাক তৈরি করে নিন। অল্প একটু প্যাক নিয়ে মুখে ম্যাসাজ করুন। তারপর বাকী প্যাকটুকু ত্বকে লাগিয়ে নিন। ১০ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের ব্যাকটেরিয়া প্রতিরোধ করে এবং জ্বালাপোড়া কমাতে লেবুর খোসা বেশ কার্যকরী। এর সাইট্রিক এসিড ত্বককে উজ্জ্বল ও স্বাস্থ্যকর করতে সাহায্য করে থাকে।

৩. কলার খোসা

একটি পাকা কলার খোসা নিয়ে মুখে ভালো করে ২ থেকে ৩ মিনিট ঘষুন। ১০ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। কলার খোসার অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের সূর্যের ক্ষতিকর রশ্নি, কালো দাগ দূর করে থাকে।

৪. ডালিমের খোসা

২ টেবিল চামচ ডালিমের খোসার গুঁড়ো, ১ টেবিল চামচ লেবুর রস এবং ১ টেবিল চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে ভালো করে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে কসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। বেদানার খোসায় অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে এটি ত্বকের বলিরেখা দূর করতে কার্যকর। এটি ত্বকের উজ্জ্বলতাও বৃদ্ধি করে থাকে।

৫. পেঁপের খোসা

একটি পরিষ্কার পাকা পেঁপের খোসা ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট করে নিন। পাকা পেঁপে পেস্ট, ২ টেবিল চামচ মধু এবং ১ চা চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। মুখ ও ঘাড়ে ভালো করে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। ১৫ মিনিট পর কসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বক ময়োশ্চারাইজ করে ত্বকের কালো দাগ দূর করে থাকে।

ইসি/

 

রুপচর্চা: আরও পড়ুন

আরও