মুখের অতিরিক্ত তিল দূর করার ঘরোয়া উপায়  

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

মুখের অতিরিক্ত তিল দূর করার ঘরোয়া উপায়  

পরিবর্তন ডেস্ক ১০:৫৮ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ০৮, ২০১৯

মুখের অতিরিক্ত তিল দূর করার ঘরোয়া উপায়  

মুখে থাকা তিল অনেক সময় মুখের সৌন্দর্য বাড়িয়ে তোলে অনেকেরই। তাই একে ‘বিউতি স্পট’ বলা হয়। কিন্ত যদি অতিরিক্ত তিল হয় বা তিল বড় আকারের হয় ও মুখের শ্রী খারাপ করে তোলে তাহলে আজকের সহজ ঘরোয়া ৯টি উপায় দিয়ে তা সহজেই দূর করা যেতে পারে।

তিসির তেল ও মধু

তিসির তেল ও মধু সম-পরিমানে নিয়ে তা ভালো করে তিলের উপর লাগান। এটি একঘণ্টা মত মুখে রেখে দিন। একঘণ্টা পর পরিষ্কার ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। দিনে দুবার করে এটি লাগান।

লবণ ও পেট্রোলিয়াম জেলি

আয়োডিন যুক্ত লবণ ও পেট্রোলিয়াম জেলি দিয়েও আপনারা তিল সরাতে পারেন। প্রথমে তিলের উপর ভালো করে পেট্রোলিয়াম জেলি প্রয়োগ করুন এবং তারপরে লবণ বা আইডিনের এক বা দুটি ড্রপ দিন। মনে রাখবেন যে যদি আপনি এটি করার পর জ্বালা অনুভব করেন তাহলে এটি ব্যবহার করবেন না। আপনার স্কিনের জন্য এটি ঠিক নয়। অন্য উপায় ট্রাই করুন।

জাম্বুরা বা লেবু

তিলের জায়গায় লেবুর রস রাখুন এবং এতে ব্যান্ডেজ লাগান। কয়েক ঘন্টা পরে আপনি এটি খুলে দিন। এই প্রক্রিয়া দিনে দুই থেকে তিনবার করা যেতে পারে।

ভিটামিন সি ক্যাপসুল

ভিটামিন সি এর কিছু ট্যাবলেট গুড়া করে তিলের উপর লাগিয়ে ব্যান্ডেজ দিয়ে ঢেকে দিন। এটি সাধারণত রাতে করা হয়। সকালে উঠে ব্যান্ডেজ খুলে মুখ ধুয়ে নিন।

মূলা

মূলা পরিষ্কার করে ধুয়ে নিয়ে এর পেস্ট বানিয়ে তিলের উপর লাগান। একঘণ্টা পর পানি দিয়ে মুখ ধুয়ে নিন। দিনে দু থেকে তিনবার এটি অ্যাপ্লাই করুন।

রক সল্ট বা শিলা লবণ

আনারসের রসের সাথে রক সল্ট মিশিয়ে তিলে নিয়মিত লাগালে ধীরে ধীরে তিল সরে যায়।

আঙুরের রস

আঙুরের রস লাগিয়ে তিল দূর করা যায়। রোজ আঙুরের রস তিলের উপর লাগিয়ে রাখুন যতক্ষণ না শুকিয়ে যায়। দিনে তিনবার এটি অ্যাপ্লাই করতে হবে।

স্ট্রবেরি

স্ট্রবেরি খাওয়া ত্বকের জন্য খুবই উপকারী। স্ট্রবেরি মাঝখান থেকে কেটে তার হাফ তিলের উপর ভালো করে ম্যাসাজ করুন ৩০ মিনিট। রোজ এটি একবার করে করলে ধীরে ধীরে তিল হালকা হতে শুরু করে।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল মুখে ভালো করে লাগিয়ে ২ঘণ্টা মত অপেক্ষা করুন। তারপর মুখ ধুয়ে নিন। দেখবেন আসতে আসতে তিল সরে যাবে।

যেকোনো একটি নিয়ম মেনে ব্যবহার করুন কয়েকদিন। এগুলো ব্যবহার করা কালীন রোদের থেকে দূরে থাকবেন। কারণ উজ্জ্বল রোদ আপনার ত্বকে পড়লে তা তিলকে গভীর করে তুলতে পারে। ফলে সহজে তা দূর হবে না।

ইসি/

 

রুপচর্চা: আরও পড়ুন

আরও