ত্বকের ক্লান্তি দূর করে সতেজ থাকুন

ঢাকা, ৮ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

ত্বকের ক্লান্তি দূর করে সতেজ থাকুন

পরিবর্তন ডেস্ক ১১:৫৬ পূর্বাহ্ণ, আগস্ট ২৭, ২০১৯

ত্বকের ক্লান্তি দূর করে সতেজ থাকুন

নিজেকে সজীব দেখাতে আমাদের প্রচেষ্টার কমতি থাকে না। কিন্তু তারপরও সারাদিনের পরিশ্রম আমাদের ক্লান্ত করে দেয় সহজেই। তার ওপর ধুলাবালি, ধোঁয়া, সূর্যের তাপ, ধূমপান, কম পানি পান- সব মিলিয়ে ত্বক হয়ে পড়ে ক্লান্ত। কাজের বাড়তি প্রেসার তো আছেই। তবে এই সমস্যা থেকে মুক্তির উপায়ও আছে। চলুন জেনে নিই।

ফেসিয়াল করুন নিয়মিত:

ত্বকের ড্যামেজ রিপেয়ার বা ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ব্যবহার করুন ফেসিয়াল। ফেসিয়াল আপনার ত্বকের ওপর জমে থাকা মৃত কোষ দূর করার পাশাপাশি সানট্যান কমাতেও সাহায্য করবে। ফেসিয়াল ম্যাসাজ ত্বকের রক্ত সঞ্চালন বাড়িয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াবে।

প্রচুর পানি পান করুন:

রূপ রহস্যের প্রধান রহস্য লুকিয়ে আছে পানিতে। আপনি যতই রিচ ফুড খান না কেন, তার কিছুটা প্রভাব আমাদের ডায়জেস্টিভ সিস্টেমের ওপরে তো পড়ছেই। তাই বেশি বেশি পানি পান করুন। দিনে কম করে আট থেকে দশ গ্লাস পানি পান করুন।

পর্যাপ্ত ঘুম প্রয়োজন:

ক্লান্ত ত্বককে সজীব করে তোলার সব থেকে কার্যকরী উপায় হলো ঘুম। ঘড়ি ধরে সারাদিনে সাত থেকে আট ঘণ্টা ঘুমানো উচিত। তাতে ত্বক হয়ে উঠবে স্বাস্থ্যোজ্জ্বল আর দীপ্তিময়।

চটজলদি সমাধান:

. যখনই ক্লান্তি অনুভব করবেন মুখে ঠান্ডা পনির ঝাপটা দিন। এতে রক্ত সঞ্চালন বাড়বে এবং দ্রুত সতেজভাব আসবে।

. নিয়মিত এক্সারসাইজ বা যোগব্যায়াম করুন। এতে ব্লাড সার্কুলেশান ভালো থাকবে আর ত্বক টান টান থাকবে। ম্যাসাজও ক্লান্তি দূর করার জন্য এক অনন্য উপায়। এগুলো করতে অসুবিধা হলে বেশি করে হাঁটুন। লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করুন।

মাস্ক ট্রিটমেন্ট:

. কলায় আছে পটাশিয়াম যা ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করে। একটা কলা আর ১-২ কাপ টক দই একসঙ্গে মিশিয়ে নিন। প্যাকটা এক ঘণ্টা রেখে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। টক দই ত্বকের ভিতরে গিয়ে পুষ্টি জোগায় যা ক্লান্তির ছাপ নির্মূল করে।

. ওটমিল দ্রুত ত্বকের ক্লান্তি কাটায় আর মধু ত্বকের লাবণ্যতা বাড়ায়। ২ চামচ মধু, ১ চামচ ওটমিল আর ডিমের সাদা অংশ দিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটা মুখে মেখে দশ মিনিট রাখুন। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

. আপেল ত্বককে সতেজ করে তোলে খুব সহজেই। একটি আপেল সেদ্ধ করে ভালোভাবে চটকে নিন। তাতে ডিমের সাদা অংশ, দু’ফোটা লেবুর রস, ফ্রেশ ক্রিম, ১ চামচ ভেজিটেবল অয়েল আর ২ চামচ মধু দিয়ে মিশ্রণ তৈরি করে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

প্রাকৃতিক টোনারে সতেজতা:

. বিশুদ্ধ গোলাপ জল আপনার ত্বককে নরম ও কমনীয় করে তোলে। এতে করে আপনার পুরো ত্বকে একটি মায়াবী আভা আসে। চোখের আশেপাশের ত্বককে আরাম দিতে একটি তুলার বল গোলাপ জলে ভিজিয়ে নিন ও ম্যাসাজ করুন।

. অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ গ্রিন টি যা আপনার ত্বককে নিমিষেই সতেজ ও পরিপূর্ণ করে তুলবে। আপনি এক কাপ গ্রিন টি বা সবুজ চা ফুটিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন। মুখ ধোয়ার পর তুলার বলের সাহায্যে পুরো মুখে লাগাতে পারেন।

. শসা মিহি স্লাইস করে কেটে পুরো ত্বকে এবং দুই চোখের ওপরে দিয়ে চোখ বন্ধ করে রাখুন। দেখবেন বেশ আরাম বোধ করবেন আপনি। ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

ইসি/

 

রুপচর্চা: আরও পড়ুন

আরও