ঈদের পার্লার নয় ঘরেই করুন ফেসিয়াল

ঢাকা, ৯ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

ঈদের পার্লার নয় ঘরেই করুন ফেসিয়াল

পরিবর্তন ডেস্ক ১০:৪৮ পূর্বাহ্ণ, জুন ০৩, ২০১৯

ঈদের পার্লার নয় ঘরেই করুন ফেসিয়াল

ঈদের বাকি মাত্র ক’দিন। এরই মধ্যে ত্বকের যত্ন তো নিতেই হবে। কারণ তরুণ্যভরা, ব্রণমুক্ত, উজ্জ্বল কোমল ত্বক চান সবাই। আর তাই ঈদের কয়েকদিন আগে অনেকেই পার্লারে গিয়ে ফেসিয়াল করেন। কেমিক্যাল উপাদান দিয়ে ফেসিয়াল করিয়ে ঈদের আগেই ত্বকের নানান রকম সমস্যা হয় অনেকেরই। ত্বকের এসব ক্ষতি এড়াতে ঈদের ফেসিয়ালটা ঘরেই সেরে ফেলতে পারেন। ঘরোয়া উপাদান দিয়ে করা এই ফেসিয়াল ত্বকের কোনো ক্ষতি ছাড়াই উজ্জ্বলতা বাড়াবে। জেনে নিন ঘরেই ফেসিয়াল করার পদ্ধতি।

ক্লিঞ্জিং:

প্রথমে মুখে গরম ভাপ নিয়ে নিন। এটি আপনার মুখের লোমকুপগুলো খুলে দিতে সাহায্য করবে। ভাপ নেয়া হয়ে গেলে ক্লিঞ্জার দিয়ে মুখ ধুয়ে নিন ভালো করে। সেজন্য দুধে তুলা ভিজিয়ে ত্বক পরিষ্কার করে নিতে পারেন।

ক্রিম ম্যাসাজ:

ফেসিয়াল ক্রিম দিয়ে ১০ মিনিট ত্বকে হালকা হাতে ম্যাসাজ করে নিন।

স্ক্র্যাবিং:

এবার স্ক্র্যাব দিয়ে মুখ আলতো ভাবে ঘুরিয়ে ঘুরিয়ে ঘষুন। তারপর হালকা গরম পানিতে ভেজানো তোয়ালে দিয়ে মুখ মুছে ফেলুন। উজ্জ্বল ত্বকের জন্য চালের গুঁড়া, সুজি অথবা চিনি হতে পারে সবচেয়ে ভালো স্ক্র্যাব।

টোনিং:
সমপরিমাণ ভিনেগার ও গোলাপ জল মিশিয়ে তৈরি করতে পারেন টোনার। যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে খুবই উপযোগী। তুলা দিয়ে টোনার মুখে লাগান কিন্তু ভুলেও ঘষবেননা। চোখের কাছে লাগাবেননা।

শসার মাস্ক:

একটি শসার রস বের করে এক চামচ চিনি ভালো করে মিশিয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। ত্বকে মেখে দশ মিনিট রেখে ধুয়ে ফেলুন। শসার রস ত্বককে হাইড্রেট করে, ফলে ত্বক অনেক মসৃণ ও উজ্জ্বল হয়।

চন্দন মাস্ক

চন্দন গুঁড়ো ও মুলতানি মাটি একসঙ্গে গোলাপ জলে মিশিয়ে মুখে মেখে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বক আরো উজ্জ্বল দেখাবে।

আরো কিছু টিপস:

স্বাভাবিক দিনের থেকে রোজায় ঘুমানোর পরিমাণ কিছুটা কম হয়। এজন্য অনেক সময় চোখের চারপাশ কালো হয়ে যায়। এটি দূর করার জন্য আলু বা শসার রস তুলাতে নিয়ে  ৩০ মিনিট রাখুন। এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন চোখের চারপাশ কালো দাগ দূর হয়ে যাবে।

সারাদিন পানি না খাওয়ার কারণে ঠোঁট শুকিয়ে যায়। অনেক সময় ফেটেও যায়। এক্ষেত্রে লিপজেল লাগিয়ে নরম কাপড় দিয়ে আস্তে আস্তে ঘষুন। মরা কোষ উঠে আসবে। এরপর লিপবাম লাগিয়ে নিন। এছাড়া ঠোঁটের কালো দাগ দূর করতে কাঁচা দুধ ব্যবহার করতে পারেন।

অনেকে ঈদের আগে ত্বক উজ্জ্বল দেখাতে ব্লিচ করে থাকেন। আপনি চাইলে প্রাকৃতিক উপায়ে এটি করতে পারেন। ২ টেবিল চামচ কমলালেবুর রসের সঙ্গে অল্প পরিমাণ কাঁচা হলুদ মিশিয়ে নিন। মিশ্রণটি সপ্তাহ একদিন ব্যবহার করলে উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

ইসি/

 

রুপচর্চা: আরও পড়ুন

আরও