ঈদের আগে গরমে পায়ের যত্নে অবহেলা নয়

ঢাকা, ১২ জুন, ২০১৯ | 2 0 1

ঈদের আগে গরমে পায়ের যত্নে অবহেলা নয়

পরিবর্তন ডেস্ক ৯:৪৭ পূর্বাহ্ণ, মে ২৯, ২০১৯

ঈদের আগে গরমে পায়ের যত্নে অবহেলা নয়

তাই গরমে মুখে সানস্ক্রিম মাখলেও পা নিয়ে তেমন একটা ভাবি না কেউই। অথচ গরমের সময়েও পায়ে ধুলোবালি বেশি লাগে, ট্যানও পড়ে যায়। অতিরিক্ত ঘাম বসে পায়ের চামড়ার দফারফা হতে পারে। তাই গরমেই দরকার হয়ে পায়ের যত্নের।

প্রতি দিন ময়শ্চারাইজ করা, নখে ধুলো জমতে না দেওয়া, ফ্লিপফ্লপ জুতো ব্যবহার করা, সুযোগ বুঝে পেডিকিওর করা তো রয়েছেই, পায়ের চামড়া মোলায়েম রাখতে কিছু ঘরোয়া নিদানও রয়েছে। জেনে রাখুন একটি সহজ উপায়, যাতে পায়ের ত্বক ভাল থাকে।

সহজলভ্য ও নামমাত্র খরচে মেলে এমন উপাদান দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন এই সহজ ফুট স্ক্রাব। প্রতি দিন না সম্ভব হলেও সপ্তাহে এক দিন এই স্ক্রাব যদি পায়ে লাগান তবে পায়ের ত্বক মসৃণ হবে এবং ট্যানও উঠে যাবে।

উপকরণ

সি সল্ট: ১/২ কাপ

গোলাপ জল: ১ চা-চামচ

ঠাণ্ডা পানি: প্রয়োজন মতো

পুদিনা পাতা: এক মুঠো কুচোনো

গোলাপ ফুলের পাপড়ি: চার-পাঁচটি গোলাপ

অলিভ অয়েল: ১ চা-চামচ

সপ্তাহে এক দিন স্ক্রাবিং করুন পা।

পদ্ধতি: সি সল্ট ও গোলাপ জল অল্প একটু ঠাণ্ডা পানিতে মেশান। দেখবেন সি সল্ট যেন গলে না যায়। এবার এতে কুচি করে কাটা পুদিনা পাতা মেশান ও গোলাপ ফুলের পাপড়ি মিশিয়ে নিন। এই মিশ্রণে এবার ১ চা-চামচ অলিভ অয়েল মেশান। মিশ্রণ যেন বেশি পাতলা না হয়ে যায় আবার খুব গাঢ়ও না হয়।

স্ক্রাবিংয়ের পদ্ধতি: পা অল্প পানিতে প্রথমে ভিজিয়ে নিন। এ বার এই মিশ্রণ ভালো করে পায়ের পাতায় ও গোড়ালিতে মাসাজ করুন। দুই পায়ে অন্তত ১৫ মিনিট মাসাজ করবেন আলগা হাতে। এর পরে কিছু ক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

ইসি/

 

রুপচর্চা: আরও পড়ুন

আরও