রোজায় ত্বকের যত্ন নিন ধরন বুঝে

ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

রোজায় ত্বকের যত্ন নিন ধরন বুঝে

পরিবর্তন ডেস্ক ৩:০২ অপরাহ্ণ, মে ১০, ২০১৯

রোজায় ত্বকের যত্ন নিন ধরন বুঝে

সারাদিন পানি না খাওয়ার কারণে ত্বকে আর্দ্রতার পরিমাণও কমে। সারাদিন রোজা রাখার কারণে ত্বক মলিন আর নিষ্প্রাণ হয়ে যায়। তাই এই সময় ত্বকের স্বাভাবিক সৌন্দর্য ধরে রাখতে ত্বকের বিশেষ যত্ন নেওয়া জরুরি। রোজা রেখেও ত্বকের সৌন্দর্য ধরে রাখার কিছু উপায়।

পানি শূন্যতার কারণে রোজায় ত্বক শুষ্ক আর প্রাণহীন হয়ে যায়। তাই এ সময় পর্যাপ্ত ময়েশ্চারাইজিং ক্রিম বা লোশন ব্যবহার করা উচিত।

তাছাড়া যাদের ত্বক স্বাভাবিক বা তৈলাক্ত তারা অ্যালোভেরা জেল সমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করলে উপকার পাবেন। আর যাদের ত্বক বেশি শুষ্ক তারা ভিটামিন ই সমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন।

পানি শূন্যতার কারণে এসময় ত্বকে ব্রণের সমস্যা বেড়ে যেতে পারে। ব্রণ থেকে মুক্তি পেতে ঘরেই নিম পাতা দিয়ে একটি প্যাক তৈরি করার কৌশল জেনে নিন।

পাঁচটি নিমপাতা বেটে এর সঙ্গে এক চামচ মুলতানি মাটি, এক চামচ মধু, এক চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে পেস্ট করে সারাদিনে যেকোনো সময় একবার পুরো মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। এভাবে সপ্তাহে তিনদিন ব্যবহার করলে ব্রণ এবং ব্রণের দাগও চলে যাবে।

সারাদিন রোজা রেখে আর ব্যস্ততার ফাঁকে নিজের জন্য কিছুটা সময় আলাদা করে নিয়ে ত্বকের যত্ন নেওয়া গেলেই সুন্দর ও মসৃণ ত্বকের অধিকারী হওয়া যায়।

কিছু টিপস:

. তবে শুধু মুখের ত্বকের যত্ন নিলে চলবে না, যত্ন নিতে হবে দেহের ত্বকেরও।

. রোজার সময় কড়া গন্ধযুক্ত সুগন্ধি এড়িয়ে হালকা ও মিষ্টি সুবাস বেছে নিন।

. এছাড়া ইফতারে ভাজাপোড়া খাওয়ার অভ্যাস ত্যাগ করুন।

. ইফতার থেকে সেহরি পর্যন্ত প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

. যতটুকু সম্ভব ভাজাপোড়া আর তেলজাতীয় খাবার এড়িয়ে চলতে হবে।

. প্রচুর ফল, শাকসবজি খেতে হবে।

. প্রচুর পানি পান করতে হবে।

. সুন্দর ত্বকের জন্য স্বাস্থ্যকর খাবারের কোনো বিকল্প নেই।

ইসি/