গর্ভাবস্থায় চুলের সঠিক যত্ন

ঢাকা, ৭ জুলাই, ২০১৯ | 2 0 1

গর্ভাবস্থায় চুলের সঠিক যত্ন

পরিবর্তন ডেস্ক ৯:৪৯ পূর্বাহ্ণ, মে ০৪, ২০১৯

গর্ভাবস্থায় চুলের সঠিক যত্ন

গর্ভধারণের পর মহিলাদের শরীরে নানা ধরনের পরিবর্তন লক্ষ্য করা যায়। বিশেষ করে গর্ভধারণের পর চুল আর ত্বকে নানা রকম পরিবর্তন দেখা যায়। গর্ভাবস্থায় চুলের নানা সমস্যা অনেকটাই বেড়ে যায়। যেমন, চুলের গোড়া দুর্বল হয়ে যাওয়া বা মাত্রাতিরিক্ত চুল ঝরে যাওয়ার মতো নানা সমস্যা দেখা দেয়। কীভাবে এই সময়ে চুলের যত্ন নেবেন? আসুন জেনে নেয়া যান।

গর্ভাবস্থায় চুলের সঠিক যত্ন নেওয়ার কৌশল:

১. গর্ভাবস্থায় বিভিন্ন কারণে চুলের গোড়া খুবই দুর্বল হয়ে যায়। তাই খুব টেনে বা শক্ত করে চুল বাঁধবেন না। লক্ষ্য রাখবেন কোনও ভাবেই যেন চুলের গোড়ায় খুব বেশি টান না পড়ে।

২. গর্ভাবস্থায় চুলের গোড়া খুবই দুর্বল হয়ে পড়ে। এই সময় ঘন ঘন চুল ধোবেন না। তাতে চুলের গোড়া আরও দুর্বল হয়ে পড়ে। তাই গর্ভধারণের আগে যদি এই অভ্যাসটা থেকে থাকে তাহলে তা বদলে ফেলুন। এই সময় চুলের যত্নে সপ্তাহে তিন বার সালফেট মুক্ত শ্যাম্পু এবং কনডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

৩. ভিটামিন সি, ডি এবং জিঙ্ক চুল ঝরা রোধ করতে অত্যন্ত কার্যকর! এ ছাড়াও গর্ভাবস্থায় ভিটামিন ই আর বায়োটিন সমৃদ্ধ খাবার ডায়েটে রাখলে এ সব সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

৪. ডিমের সাদা অংশের সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে বাড়িতেই বানিয়ে নিন হেয়ার মাস্ক। সারা রাত ভিজিয়ে রাখা মেথির জল দিয়েও চুল ধুতে পারেন। এ ছাড়াও, আপনার পছন্দের যে কোনও তেল দিয়ে খুব হালকা ভাবে চুলের গোড়ায় মালিশ করতে পারলে মাথায় রক্ত সঞ্চালন ভাল হয়। এতে চুলের বৃদ্ধির গতি বেড়ে যায়।

৫. গর্ভাবস্থায় পার্লারে গিয়ে কৃত্তিম উপায়ে চুল কার্লিং, প্রেসিং-এর মতো কোনও ট্রিটমেন্ট না করানোই ভাল। এ সময় ঘরোয়া উপায়ে বা ভেষজ পদ্ধতি কাজে লাগিয়ে চুলের যন্ত নিন।

ইসি/

 

রুপচর্চা: আরও পড়ুন

আরও