ডাবল চিন দূর করার সহজ কিছু উপায়

ঢাকা, ৩০ জুলাই, ২০১৯ | 2 0 1

ডাবল চিন দূর করার সহজ কিছু উপায়

পরিবর্তন ডেস্ক ১২:৪৯ অপরাহ্ণ, জানুয়ারি ২২, ২০১৯

ডাবল চিন দূর করার সহজ কিছু উপায়

অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস, অনিয়মিত জীবনযাপনের প্রভাবে যে সব অসুখের প্রাধান্য দেখা যায়, তাদের মধ্যে মেদবৃদ্ধি বা ওবেসিটি অন্যতম। তবে নিয়ম মেনে ডায়েট ও শরীরচর্চায় সারা শরীরের মেদ অনেকটা ঝরিয়ে ফেলতে পারলেও মুখের মেদ কিছুতেই সরতে চায় না। আর মুখ ভারী থাকলে চেহারা দেখতেও ভারিক্কি লাগে। বিশেষ করে থাইরয়েড জাতীয় অসুখ থাকলে ‘ডাবল চিন’ বা গালের অংশে মেদ জমে বেশি।

কেবল শরীরের অন্য অংশের মেদ কমাতে যে সব কৌশল কাজে আসে, তার সবগুলো মুখমণ্ডলের মেদ কমাতে সাহায্য করে না। বরং মুখের জন্য আলাদা করে কিছু কৌশল অবলম্বন করতে হয়।

ডাবল চিন থেকে গালের ভারী মাংসল অংশের মেদ সরাতে অবলম্বন করুন কিছু বিশেষ উপায়। ফিটনেস বিশেষজ্ঞ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় জানাচ্ছেন এমন কিছু পদক্ষেপের কথা। দেখে নিন সেই সব উপায়।

মুখের ব্যায়াম: মুখমণ্ডলের জন্য কিছু বিশেষ ব্যায়াম আছে। মুখের মেদ ঝরাতে ও পেশীর জোর বাড়াতে এই সব ব্যায়ামে অভ্যস্ত হোন। চুইংগাম চিবনোর মতো ভঙ্গি, জিভ বের করে ২০ সেকেন্ড রেখে দেওয়া— এমন অনেক সহজ ব্যায়াম আছে। এ সব ব্যায়ামেই মুখের মেদ ঝরবে অনেকটাই।

অ্যালকোহলের মাত্রা: মুখের মেদ কমাতে অ্যালকোহলের মাত্রায় রাশ টানুন। মদ যেমন ভুঁড়ি বাড়ায়, তেমনই মুখমণ্ডলের মেদ বাড়াতেও অনুঘটক হিসেবে কাজ করে।

খাবার: মুখের মেদ ঝড়াতে চিনি, সোডা, ময়দার পাউরুটি, ভাত, ময়দাজাত নানা খাবার— এ সবে রাশ টানুন। কোক, প্যাকেটজাত ঠাণ্ডা ফলের রস, চকোলেট আইসক্রিমও মেদ বাড়ায়। তাই এড়িয়ে চলুন এ সব খাবার।

সোডিয়ামের মাত্রা: শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে গেলে শরীরে অতিরিক্ত পানি জমে ও মুখমণ্ডলও ফুলে যায়। বেশির ভাগ প্যাকেটজাত খাবারেই অতিরিক্ত লবণ থাকে। তাই শরীরে সোডিয়ামের মাত্রা বজায় রাখুন। খাওয়ার পাতে কাঁচা লবণ একেবারেই চলবে না।

ইসি/

 

রুপচর্চা: আরও পড়ুন

আরও