শীতের ত্বকের প্রধান সমস্যা, মরা চামড়া দূর করুন

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫

শীতের ত্বকের প্রধান সমস্যা, মরা চামড়া দূর করুন

পরিবর্তন ডেস্ক ৯:৩৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৫, ২০১৮

শীতের ত্বকের প্রধান সমস্যা, মরা চামড়া দূর করুন

শীতে আমাদের প্রধান সমস্যা হয়ে দাঁড়ায় আমাদের ত্বকের চামড়া উঠা বা মরা চামড়া। আমাদের ত্বকের মলিন ভাব ও নিষ্প্রাণ দেখানোর কারণও কিন্তু এই মরা চামড়া। প্রাকৃতিক উপায়ে ত্বকের মরা চামড়া কোষ থেকে দূর করার অনেক উপায় আছে। সপ্তাহে একবার স্ক্রাবিং ত্বকের ঔজ্জ্বল্য ও দীপ্ততা ধরে রাখে। ভেতর থেকে পরিষ্কার করতে এবং মশ্চারাইজিং ধরে রাখতে এটি খুবই গুরুত্বপূর্ণ। স্ক্রাবিং ত্বকের রক্ত সঞ্চালন উন্নত করে এবং নিঁখুত ও প্রদীপ্ত ত্বক প্রদান করে।

ত্বকের মৃত কোষ দূর করতে স্ট্রিমিংও করতে পারেন। প্রাকৃতিকভাবে ত্বকের মরা চামড়া দূর করার সহজ উপায় নিচে দেওয়া হলো—

ফ্রুটস ফেস মাস্ক: ত্বকের মরা কোষ দূর করতে ফল ব্যবহার করতে পারেন। যেমন— কিউই, পিচ, পেঁপে অথবা কলা। সবগুলো একসঙ্গে মিলিয়ে ব্লেন্ড করে নিন। সঙ্গে কিছু মধু ও দই মেশান। পেস্টটি মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ওটমেল ও মধুর পেস্ট: ওটমেল ও মধু মিশিয়ে ঘন করে পেস্ট তৈরি করুন। পেস্টটি পুরো মুখে লাগান। কিছুক্ষণ পর হালকা গরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। এটি ত্বকের মৃত কোষ দূর করার সবচেয়ে সহজ উপায়।

চিনি ও অলিভ অয়েল: অপর একটি কার্যকর উপায় হচ্ছে চিনি ও অলিভ অয়েলের পেস্ট। এক টেবিল চামচ অলিভ অয়েল ও মধু মেশান। এবার সেটি মুখে ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসেজ করে লাগান। মরা চামড়া উঠে গেলে নরমাল পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মধু ও সূর্যমুখীর তেল: এই মিশ্রণটি শুষ্ক ত্বকের জন্য ভালো। মধু ভালোভাবে বিট করে তাতে সূর্যমুখী তেল যোগ করুন। মাস্কটি পুরো মুখে ব্যবহার করুন। কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে সপ্তাহে একবার এটি ব্যবহার করতে পারেন।

ডিমের সাদা অংশ ও মধু: ডিমের সাদা অংশ ও মধুর মিশ্রণ হচ্ছে মরা চামড়া দূর করার সবচেয়ে কার্যকর উপায়। আরও বেশি কার্যকর করতে এতে লেবুর রস যোগ করতে পারেন। এটি তৈলাক্ত ত্বকের জন্য ভালো। মাস্কটি পুরো মুখে ব্যবহার করুন।

ইসি/