পূজায় ওয়াক্স করলে ত্বকের যত্নে করণীয়

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ | ৫ পৌষ ১৪২৫

পূজায় ওয়াক্স করলে ত্বকের যত্নে করণীয়

পরিবর্তন ডেস্ক ৩:১৭ অপরাহ্ণ, অক্টোবর ১১, ২০১৮

পূজায় ওয়াক্স করলে ত্বকের যত্নে করণীয়

চলছে পূজার হাওয়া। আর এই পূজায় সবাই তাদের রূপচর্চার অংশ হিসেবে যে কাজটা অবশ্যই করবে সেটা হচ্ছে ত্বকের পশম তোলার জন্য ওয়াক্স। দেহের নানা অংশের অবাঞ্ছিত লোম দূর করার অন্যতম প্রধান উপায় হচ্ছে হেয়ার ওয়াক্স করানো। সহজ ও সহজলভ্য উপায় বলে অনেকেই হেয়ার ওয়াক্স করিয়ে থাকেন দেহের নানা অংশে। কিন্তু হেয়ার ওয়াক্সের সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি মনে রাখা উচিত তা হচ্ছে, ওয়াক্স পরবর্তী ত্বকের সুরক্ষা।

অনেকের ক্ষেত্রে ওয়াক্সের বেশ কয়েকদিন পর্যন্ত ত্বকে লালচে ভাব ফুটে থাকে, র‍্যাশ উঠতে থাকে, ইনফেকশনের আশঙ্কা দেখা দিতে পারে। তাই ওয়াক্স পরবর্তী ত্বকের সুরক্ষা অনেক বেশি গুরুত্বপূর্ণ। আজকে জেনে নিন, হেয়ার ওয়াক্সের পর ত্বকের সুরক্ষায় কী করতে পারেন যে সম্পর্কিত দারুণ কার্যকর কিছু টিপস।

ময়েশ্চারাইজ করুন ত্বক: ওয়াক্স করানোর পর পরই ত্বক পরিষ্কার করে নিয়ে ময়েশ্চারাইজ লাগানো উচিত। কোনোভাবেই ওয়াক্সের পর ত্বক শুষ্ক অবস্থায় রেখে দেবেন না। ময়েশ্চারাইজ করে রাখলে ত্বকের রুক্ষ্মতা জনিত চুলকানি ও র‍্যাশের হাত থেকে মুক্তি পাবেন।

সানস্ক্রিন লাগান : ওয়াক্সের পরপরই ত্বকে অতিরিক্ত সূর্যের আলো অর্থাৎ কড়া ধরনের রোদ পড়া ত্বক খুব দ্রুত কালচে করে নষ্ট করে দিতে পারে। তাই ওয়াক্সের পর অবশ্যই সানস্ক্রিন লাগাতে একেবারেই ভুলবেন না।

গরম পানিতে গোসল থেকে বিরত থাকুন : ওয়াক্সের পরপরই গরম পানিতে গোসল বা স্টিম বাথ করতে যাবেন না। এতে খুব সহজেই ত্বকের প্রাকৃতিক তেল ধুয়ে চলে যায় এবং ত্বকে খসখসে ও রুক্ষ ভাব চলে আসে। অনেক সময় কালচে ছোপ ছোপ দাগ পড়তেও দেখা যায়। সুতরাং সাবধান।

বেবি পাউডার ব্যবহার করুন : যদি ওয়াক্সের পরপরই ত্বকে চুলকোনী শুরু হয় বা র‍্যাশ উঠতে থাকে তাহলে অবশ্যই বেবি পাউডার ছড়িয়ে দেবেন ত্বকে। এতে ত্বকের জ্বালা এবং র‍্যাশ উঠা দুটোই বন্ধ করতে পারবেন।

বরফের টুকরো ঘষে নিন : যদি ওয়াক্সের পর অতিরিক্ত ত্বক জ্বলতে থাকে এবং লালচে ভাব ও সাথে ফোলা ভাবও হয় তাহলে একটি কাপড়ে বরফের টুকরো পেচিয়ে নিয়ে ত্বকে বুলিয়ে নিন। এতে অনেকটা সমস্যার সমাধান হয়ে যাবে।

রাতে ঘুমুতে যাওয়ার আগে যত্ন নিন: রাতে ঘুমাতে যাওয়ার পূর্বে অবশ্যই ওয়াক্স করার স্থানগুলোতে নারিশিং লোশন মেখে ত্বকে ময়েসচার করেই ঘুমুতে যাবেন। এতে ত্বকের নানা ধরনের সমস্যা এবং ওয়াক্স পরবর্তী নানা সমস্যা থেকে খুব সহজেই মুক্ত থাকা যায়।

ইসি/