বর্ষায় ত্বক থাকুক উজ্জ্বল

ঢাকা, রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ | ২ পৌষ ১৪২৫

বর্ষায় ত্বক থাকুক উজ্জ্বল

পরিবর্তন ডেস্ক ২:৫৮ অপরাহ্ণ, জুলাই ০৫, ২০১৮

বর্ষায় ত্বক থাকুক উজ্জ্বল

বর্ষা মৌসুমে আপনি টের পান বা না পান। আপনার ত্বক ঠিকই টের পায় তার ক্ষতিগুলো। গরমের মতো জ্বালাপোড়া আর শীতের মতো টান অনুভব না করলেও এই সময় ত্বকের ক্ষতি ঠিক হয়ে থাকে। তাই আপনি বোঝেন আর না বোঝেন ত্বকের যত্ন নিয়ে নিন। এতে বর্ষায়ও আপনার ত্বক থাকবে উজ্জ্বল।

বৃষ্টির সময় বা মেঘলা দিনে সূর্যের রশ্মি ক্ষতি করতে পারে না, এমন ধারণা অমূলক। তাই মেঘলা দিনেও ঘর থেকে বের হওয়ার সময় সানস্ক্রিন ব্যবহার করা জরুরি।

এই মৌসুমে ত্বকে ফাঙ্গাসের কারণে ইনফেকশন হওয়ার ঝুঁকি বেশি থাকে। তাই সাবান বা ক্ষারহীন ক্লিনজার ব্যবহার করে দিনে দু-তিনবার মুখ ধুয়ে ফেলতে হবে। এতে ত্বকে অতিরিক্ত তেল, জমে থাকা ময়লা দূর হবে।

বর্ষা মৌসুমের স্যাঁতস্যাঁতে ভাব, ত্বকের লোমকূপ বন্ধ করে দেয়, ফলে ত্বক শ্বাস নিতে পারে না। তাই এই সময় নিয়মিত স্ক্রাবার ব্যবহার করা এবং ত্বক এক্সফলিয়েট করা জরুরি। এতে ত্বকের লোমকূপগুলো বন্ধ হয় না। সপ্তাহে নিয়ম করে দুবার ত্বক এক্সফলিয়েট করা ভালো।

প্রতিবার মুখ ধোয়ার পর টোনার ব্যবহার করতে হবে। এটি খুলে যাওয়া লোমকূপ সংকুচিত করে ত্বকের পিএইচ ব্যালেন্স ধরে রাখতে সাহায্য করে। তাছাড়া অ্যান্টি-ব্যাক্টেরিয়াল টোনার ত্বকের যেকোনো ইনফেকশন হওয়ার ঝুঁকি কমায়।

নিয়ম করে ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার, এই মৌসুমেও সমান জরুরি। হালকা লোশন ময়েশ্চারাইজার বা সিরাম ব্যবহার করতে হবে। এতে ত্বক কোমল ও নমনীয় থাকবে।

বর্ষায় অতিরিক্ত মেকআপ এড়িয়ে চলা উচিত। নিজের স্বাভাবিক সৌন্দর্য ধরে রেখে ওয়াটারপ্রুফ মেকআপ ব্যবহার করতে হবে। এছাড়া এই সময় ঠান্ডা স্থানে প্রসাধনী সামগ্রী সংরক্ষণ করা উচিত।

ইসি/বিএইচ/