প্রতিদিন চুল পরিষ্কার? জেনে নিন সঠিক নিয়ম

ঢাকা, সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ | ৫ অগ্রহায়ণ ১৪২৫

প্রতিদিন চুল পরিষ্কার? জেনে নিন সঠিক নিয়ম

পরিবর্তন ডেস্ক ২:১৩ অপরাহ্ণ, জুলাই ০৩, ২০১৮

প্রতিদিন চুল পরিষ্কার? জেনে নিন সঠিক নিয়ম

আমরা সবাই পরিষ্কার, উজ্জ্বল এবং সুগন্ধ চুল ভালোবসি। কিন্তু এক গবেষণায় দেখা গেছে, খুব স্বল্প সংখ্যক মানুষেরই প্রতিদিন চুলে শ্যাম্পু করা প্রয়োজন যেমন যারা প্রচুর ব্যায়াম করেন (তাদের অনেক ঘাম হয় বা যারা বেশি আর্দ্রতাপূর্ণ জায়গায় বসবাস করেন। এছাড়া বাহিরের ধুলা বালি তো আছেই যার জন্য তাই নিয়মিত চুল ধোয়া না হলে ময়লা-ধুলোবালির কারণে চুল পড়ে যায়, চুলে খুশকি হয়। তবে বিশেষজ্ঞরা মনে করেন, প্রতিদিন চুল ধোয়ার ফলেও চুল পড়ে যেতে পারে! এ কারণেই ভালোমতো চুল ধোয়ার ক্ষেত্রে পরামর্শ হলো-দুয়েকদিন পরপর চুল ধোয়া। চুলে নিয়মিত শ্যাম্পু করার ফলে চুলের ত্বকে তৈরি হওয়া প্রাকৃতিক তেলগুলো ধুয়ে যায়। এতে চুল ক্ষতিগ্রস্ত হয়। যাদের স্ক্যাল্প তৈলাক্ত বা শুষ্ক তাদের ক্ষেত্রে ঘনঘন শ্যাম্পু করা স্বাভাবিক হলেও যাদের চুল ঘন এবং কোঁকড়ানো তাদের ঘনঘন শ্যাম্পু করার প্রয়োজন নেই।

আসুন আজ আমরা জেনে নেই কেনো প্রতিদিন চুল ধোয়া ঠিক নয়।

প্রতিদিন চুল ধোয়ার পর অনেকে শুকানোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার করে থাকেন। এই তাপের কারণে চুল ভেঙে যায় এবং চুল পড়ে যায়। তাই নিয়মিত চুল ধোয়া থেকে বিরত থাকুন।

যাদের চুল রং করা, তাদের প্রতিদিন চুল না ধোয়াই ভালো। কারণ এতে চুলের রং অনেক দ্রুত নষ্ট হয়ে যাবে। চুলের রং দীর্ঘস্থায়ী করতে চাইলে নিয়মিত চুল ধোয়া থেকে বিরত থাকুন।

চুল ধোয়ার প্রসাধনীতে যে পরিমাণে রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয় তা চুলের জন্য খুবই ক্ষতিকর। তাই এসব পণ্য দিয়ে নিয়মিত চুল ধোয়ার পর চুল রুক্ষ ও প্রাণহীন হয়ে পড়ে। এ ক্ষেত্রে দু-একদিন পরপর চুল ধোয়া ভালো। আর হালকা বা মাইল্ড ধাঁচের প্রসাধনী ব্যবহার করাই ভালো।

প্রতিদিন চুল ধোয়ার ফলে চুলের প্রাকৃতিক তেল কমে যেতে শুরু করে। এই তেল চুলকে ঝলমলে রাখতে সাহায্য করে। অথচ নিয়মিত ধোয়ার কারণে চুলের প্রাকৃতিক তেল নিঃসরণ বন্ধ হয়ে যায়।

চুল ভেজা না থাকলে যেকোনো হেয়ারস্টাইল করা যায়। প্রতিদিনই যদি কাজে যাওয়ার আগে চুল ভেজা থাকে, তাহলে কিন্তু কোনো রকমের হেয়ারস্টাইল সম্ভব নয়। তাই মাঝে মাঝে চুল না ধুয়ে নিজের মনমতো হেয়ারস্টাইল করতে পারেন।

এ ক্ষেত্রে চুল যদি অনেক তেলতেলে থাকে, তাহলে সামান্য পাউডার লাগিয়ে নিতে পারেন। এটি চুলের তেলতেলে ভাব দূর করবে।

ইসি/