গরমে ত্বকের যত্নে শশার শীতল ফেসপ্যাক

ঢাকা, শুক্রবার, ২০ জুলাই ২০১৮ | ৫ শ্রাবণ ১৪২৫

গরমে ত্বকের যত্নে শশার শীতল ফেসপ্যাক

পরিবর্তন ডেস্ক ৩:৩৩ অপরাহ্ণ, জুন ২৫, ২০১৮

print
গরমে ত্বকের যত্নে শশার শীতল ফেসপ্যাক

শশা স্বাস্থ্য সুরক্ষায় যেমন ভালো খাদ্য তেমনি রূপচর্চার ক্ষেত্রেও এর জুড়ি মেলা ভার। গরমে ত্বককে শীতল, সতেজ ও স্বাস্থ্যোজ্জ্বল রাখতে শশার ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। বাড়িতেই শশা দিয়ে বিভিন্ন ফেসপ্যাক তৈরি করে ত্বকের যত্ন নিতে পারেন।

শশা বেসন: একটি ছোট বাটিতে ২ চামচ বেসন ও ২ থেকে তিন চামচ শশার রস ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি ভালো করে মুখে ও গলায় লাগান। শুকিয়ে গেলে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। এটি ত্বকের শুষ্কতা দূর করে উজ্জ্বলতা বাড়াবে।

শশা দই: একটু শশা ভালো করে বেটে পেস্ট তৈরি করুন।এর সঙ্গে ২ চামচ দই মেশান। এটি ভালো করে মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। এরপর হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন। এই প্যাকটি তৈলাক্ত ত্বকের জন্য বেশ উপকারী। তৈলাক্ত ত্বকের বিভিন্ন সমস্যা যেমন ব্রণের মতো সমস্যায় বেশ উপকারী।

শশা টমেটো:  রুপচর্চায় দুটি উপাদানই বেশ উপকারী শশার খোসা ছাড়িয়ে শশা ও টমেটোর পেস্ট বানান। তারপর সেটি মুখে লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন এক থেকে দুই মিনিট। তারপর ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন ঠান্ডা পানিতে। এটি ত্বককে উজ্জ্বল করবে।

শশা আলু: প্রথমে শশা ও আলুর রস বের করতে হবে। তারপর একটি বাটিতে এক চামচ শশার রস ও এক চামচ আলুর রস ভালোভাবে মেশাতে হবে। তারপর এতে একটু তুলায় ভিজিয়ে মুখে লাগান। ১৫ থেকে ২০ মিনিট রেখে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। এটি ট্যান রিমুভ করতে সাহায্য করবে। এছাড়াও চোখের নিচের কালি দূর করতে সাহায্য করে।

শশা মধু: শসার পেস্টের সঙ্গে মধু মেশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বকে উজ্জ্বল ভাব চলে আসবে।

বিএইচ/

 
.



আলোচিত সংবাদ