নখের হলদেটে ভাব দূর করার সহজ উপায়

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫

নখের হলদেটে ভাব দূর করার সহজ উপায়

পরিবর্তন ডেস্ক ৩:০৯ অপরাহ্ণ, মার্চ ১২, ২০১৮

নখের হলদেটে ভাব দূর করার সহজ উপায়

কারো সাথে কাজ করার সময় তার সামনে সবচাইতে বেশি প্রদর্শিত হয় আপনার হাত দুটো। আর নিজেকে আকর্ষণীয়, স্মার্ট, ফ্যাশনবল করতে সুন্দর পরিষ্কার স্বাস্থ্যবান হাত ও নখের কোনো বিকল্প নেই।

নখের কোনায় ময়লা বা হলদেটে নখ আপনার সৌন্দর্যের বারোটা বাজানোর জন্য যথেষ্ট। কিন্তু এই নখই অনেক সময় আমাদের ভুলের কারণে হলদেটে হয়ে যায়। যা দেখতে খুবই বিশ্রী লাগে। তবে কিছু ঘরোয়া উপায়ে নখের হলদেটে ভাব দূর করা যায়।

আসুন এর থেকে মুক্তি পাওয়ার উপায়গুলো আজ আমারা জেনে নেই। তার আগে জেনে নেয়া দরকার কি কি কারণে নখের রঙ হলুদ হয়ে থাকে।  

নখে হলুদে ভাব হওয়ার কারণ সমূহ:

নখ হলুদ হওয়ার প্রধান কারণ হল অতিরিক্ত নেলপলিশের ব্যবহার।

নেলপলিশে এমন কিছু রাসায়নিক পদার্থ আছে যা নখের রং হলদেটে করে দেয়।

এছাড়াও রান্না করা, ঘরের কাজ করা ইত্যাদি নানা কারণেই নখে দাগ হতে পারে।

অনেক সময় রান্নার হলুদের কারণেও নখের রঙ হলুদ হয়ে যায়।

নখের সঠিক যত্ন না নিলেও নখের রঙ হলুদ হয়ে যায়।   

নখের হলুদে ভাব দূর করার উপায়:

বেকিং সোডা: নখের দাগ দূর করতে যে উপাদানগুলো সবচেয়ে বেশি ব্যবহার হয় তার মধ্যে বেকিং সোডা অন্যতম। ১ টেবিল চামচ বেকিং সোডা, ১/২ চাচামচ অলিভ ওয়েল,১ চাচামচ লেবুর রস দিয়ে পেষ্ট তৈরি করুন। পেষ্টটি নরম ব্রাশ দিয়ে নখের ওপর ঘষুণ। ৫/১০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে সপ্তাহে ১ বার করুন।

লেবুর রস: লেবু হল প্রাকৃতিক ব্লিচিং উপাদান, যা আপনার নখের হলদেটে ভাব দূর করে নখের গোলাপি আভা ধরে রাখে। একটি বাটিতে পর্যাপ্ত পরিমাণে লেবুর রস নিন। ১০/১৫ মিনিট লেবুর রসে নখ ভিজিয়ে রাখুন। এরপর একটি টুথব্রাশ দিয়ে নখের হলুদ অংশগুলো আলতো করে ঘষুন। কুসুম গরম পানি দিয়ে নখ ধুঁয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। ভালো ফল পেতে দিনে দুবার করুন।

টুথপেষ্ট: সাদা টুথপেষ্ট যেভাবে আমাদের দাঁত সাদা করে থাকে তেমনি এটি নখের হলদেটে ভাব দূর করে নখকে সাদা করে থাকে। নখের হলদে দাগের ওপর সাদা টুথপেষ্ট লাগান। ৫/১০ মিনিট পর সেটি ধুঁয়ে ফেলুন। এটি সপ্তাহে তিন বার করুন।

কমলার খোসা: ত্বকের যত্ন এ কমলার খোসার ব্যবহার কথা আমরা সবাই জানি। এই কমলার খোসা দিয়ে খুব সহজে নখের দাগ দূর করা যায়। কমলার খোসা দিয়ে প্রতিদিন ঘষুন নখের হলদে অংশে। কয়েক সপ্তাহ করার পর আপনার নখের হলদেভাব কেটে যেয়ে এর গোলাপি রং ফিরে এসেছে।

হাইড্রোজেন পারঅক্সাইড: হাইড্রোজেন পারঅক্সাইড নখের হলদে দাগ দূর করতে সাহায্য করে। তবে এর পরিমাণে বেশি ব্যবহার না করাই ভালো। ১/২ কাপ পানির মধ্যে ২/৩ টেবিলচামচ হাইড্রোজেন পারঅক্সাইড মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। ২ মিনিটে নখটি পেষ্টটিতে ভিজিয়ে রাখুন। নরম ব্রাশ দিয়ে নখের হলদে অংশটি ঘঁষে ফেলুন। এরপর কুসুম গরম পানি দিয়ে নখ ধুঁয়ে ফেলুন। সপ্তাহে ১ বার এই পদ্ধতি ব্যবহার করতে পারেন। খুব বেশি জেদি দাগ হলে হাইড্রোজেন পারঅক্সাইড সরাসরি দাগের উপর ব্যবহার করা যেতে পারে। তবে সতর্ক থাকবেন হাইড্রোজেন পারঅক্সাইডের পরিমাণ যেন বেশি না হয়ে যায়।

রঙিন ফল ও শাক সবজি: বেশি বেশি রঙিন ফল ও শাক সবজি খেলে নখের হলদে ভাব হয় না। তাই বেশি বেশি করে টাটকা রঙিন ফল ও শাক সবজি খান। তাহলে আপনার নখ ভালো থাকবে।

সব সময় হাত ও নখ পরিষ্কার রাখুন।

রান্না ঘরের কাজের পর ভালো মতো হাত পরিষ্কার করে লোশন ও গ্লিসারিন মাখুন।

শাক, সবজি বিশেষ করে আলু কাঁটার পর ভালো মতো হাত ও নখ পরিষ্কার করুন।

সম্ভব হলে গ্লাভস পরে কাজ করুন।

ইসি/এএসটি