ত্বকের তেলতেলে ভাব দূর করবে টমেটো

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫

ত্বকের তেলতেলে ভাব দূর করবে টমেটো

পরিবর্তন ডেস্ক ১১:০১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০১৮

ত্বকের তেলতেলে ভাব দূর করবে টমেটো

যাদের ত্বক তৈলাক্ত তাদের অনেক সমস্যায় পড়তে হয়। সব থেকে বেশি সমস্যা যেটা সেটা হচ্ছে ত্বকের তেলতেলে ভাবের কারণে খুব সহজেই মুখে ময়লা জমে। এতে ব্রণসহ অন্যান্য সমস্যা দেখা দেয়। আর ত্বকে একটা কালচে ভাবও দেখা যায়। বাজারের কেনা প্রোডাক্ট ব্যবহার করলে সাময়িকভাবে দূর হয়। তবে ত্বকের কিছু কিছু ক্ষতিও করে থাকে। তাই প্রাকৃতিকভাবে দূর করার চেষ্টা করুন ত্বকের তৈলাক্ত ভাব। যেমন ফল, সবজি ইত্যাদি ব্যবহার করতে পারেন। এসবের মাঝে সবচেয়ে উপকারী হচ্ছে টমেটো। ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে টমেটো কীভাবে কাজ করে সে সম্পর্কে আমাদের জানাবেন সায়মা জামান, বিউটি এক্সপার্ট, সায়মা বিউটি পার্লার।

টমেটো সোলানেসি (solanaceae) পরিবারের লাইকোপার্সিকন (Lycopersicon) গণের অন্তর্ভুক্ত। এর প্রায় ৮০ থেকে ৯৫ শতাংশ পানি। ফলে প্রোটিন ও কার্বোহাইড্রেট তুলনামূলক কম থাকে। দ্রবণীয় শর্করা ও প্রোটিন বাদে ফলের পুষ্টিমান মূলত খনিজ ও ভিটামিন। এইসবের জন্য ফলকে দেহ রক্ষাকারী খাদ্য বলা হয়। এর কিছু কিছু উপাদান ত্বকের অতিরিক্ত তেল দূর করে ত্বক করে তোলে দীপ্তিময়।

টমেটো ত্বকের বাড়তি তেল দূর করার জন্য বেশ কার্যকরী। টমেটো চটকে নিয়ে পুরো মুখে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, ত্বকে টানটান ভাব চলে আসবে এবং তেলতেলে ভাব দূর হবে। এভাবে নিয়মিত চর্চা রাখলে ত্বকের তেলতেলে ভাব দূর হবে আর আপনাকে দেখাবে প্রাণবন্ত।

এছাড়াও করতে পারেন ক্লিনজিং। ত্বকের লোমকূপের মুখ খুলে পরিষ্কার করতে ক্লিনজিং খুবই গুরুত্বপূর্ণ। ফেসওয়াশ অথবা ক্লিনজিং মিল্ক মুখে মেখে তুলা দিয়ে পরিষ্কার করে ফেলুন। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেললে ত্বকের তেলতেলে ভাব অনেকটা কেটে যাবে।

তথ্য : সায়মা জামান, বিউটি এক্সপার্ট, সায়মা বিউটি পার্লার।

ইসি/আরপি