এস-৪০০: তুরস্কের ওপর আবারো নিষেধাজ্ঞার হুমকি আমেরিকার

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

এস-৪০০: তুরস্কের ওপর আবারো নিষেধাজ্ঞার হুমকি আমেরিকার

পরিবর্তন ডেস্ক ৯:১৫ পূর্বাহ্ণ, নভেম্বর ১১, ২০১৯

এস-৪০০: তুরস্কের ওপর আবারো নিষেধাজ্ঞার হুমকি আমেরিকার

তুরস্ক রাশিয়ার কাছ থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার চুক্তি থেকে বেরিয়ে না এলে মার্কিন কংগ্রেস আঙ্কারার ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে বলে হুমকি দিয়েছেন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন।

তিনি বলেছেন, ওই চুক্তি থেকে সরে না দাঁড়ালে ‘কাতসা’ আইন অনুযায়ী নিষেধাজ্ঞার মুখোমুখি হবে তুরস্ক।

ও’ব্রায়েন বলেন, ওয়াশিংটন বহুবার তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোয়ানকে হুঁশিয়ার করে দিয়ে বলেছে, ন্যাটো জোটে এস-৪০০ ও অন্যান্য রুশ সমরাস্ত্রের কোনো স্থান নেই এবং এ জোটের সদস্য দেশ হিসেবে তুরস্ক রাশিয়ার অস্ত্র কিনতে পারে না।

পার্সটুডের প্রতিবেদনে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে রাশিয়ার কাছ থেকে এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনাসহ আরো কিছু বিষয়ে ওয়াশিংটন ও আঙ্কারার মধ্যে টানাপড়েন চলছে। মার্কিন সরকার দাবি করছে, তুরস্কে এস-৪০০ মোতায়েন করা হলে মার্কিন এফ-৩৫ জঙ্গিবিমানের নিরাপত্তা বিপন্ন হবে।

তুরস্ক ২০১৭ সালের ডিসেম্বরে রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার চুক্তি করে এবং এরই মধ্যে এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থার দুটি চালান আঙ্কারাকে হস্তান্তর করেছে মস্কো। কিন্তু এর পরও ওয়াশিংটন এই চুক্তি বাতিল করার জন্য আঙ্কারাকে চেপে ধরেছে।

প্রসঙ্গত, এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা একসঙ্গে ৭২টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে সক্ষম এবং এটির মাধ্যমে আকাশের ৫ থেকে ৬০ কিলোমিটার দূরত্বের যেকোনো ট্যাকটিক্যাল ও ব্যালিস্টিক লক্ষ্যবস্তুকে ধ্বংস করা সম্ভব।

আরপি

 

ইউরোপ: আরও পড়ুন

আরও