‘আরেক স্বাধীনতাযুদ্ধে লড়ছে তুরস্ক’

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

‘আরেক স্বাধীনতাযুদ্ধে লড়ছে তুরস্ক’

পরিবর্তন ডেস্ক ৪:৫৯ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০১৯

‘আরেক স্বাধীনতাযুদ্ধে লড়ছে তুরস্ক’

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, তার দেশ এখন আরেকটি স্বাধীনতাযুদ্ধে বুক চিতিয়ে লড়াই করছে। আজ মঙ্গলবার তুরস্কের ৯৬তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে সোমবার এক ভিডিওবার্তায় তিনি এ কথা বলেন।

যথাযথ মর্যাদায় দেশটির স্বাধীনতা দিবস পালিত হচ্ছে বলে জানিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

উল্লেখ্য যে, উত্তর সিরিয়ায় কুর্দি বিদ্রোহীদের হটিয়ে সেখানে একটি নিরাপদ অঞ্চল গঠনের জন্য সেনা অভিযান চালাচ্ছে তুরস্ক।

গত ৯ অক্টোবর থেকে তুরস্কের সেনাবাহিনী তুরস্ক-সিরিয়া সীমান্ত থেকে কুর্দি গেরিলাদের মূলোৎপাটনের উদ্দেশ্যে ‘অপারেশন পিস স্প্রিং’ নামে সামরিক অভিযান শুরু করে।

অবশ্য ১৭ অক্টোবর থেকে পাঁচ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় তুরস্কের এরদোয়ান সরকার। যুদ্ধবিরতির ওই সময়সীমা শেষ হওয়ার আগেই তুর্কি ও রুশ প্রেসিডেন্টের মধ্যে এক সমঝোতা হয় যাতে বলা হয় কুর্দি গেরিলারা তুর্কি-সিরিয়া সীমান্ত থেকে সরে যাবে এবং বিনিময়ে তাদের বিরুদ্ধে অভিযান বন্ধ করবে আঙ্কারা।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, সীমান্ত থেকে কুর্দি গেরিলারা সরে এলে তাদের স্বাগত জানানোর পাশাপাশি সব রকমের সহযোগিতা করবে দামেস্কো। কুর্দি জনগোষ্ঠীর সামনে এ কথা প্রমাণ করা হবে যে, তারা সিরিয়ার জনগণের অংশ এবং এই জনগণের সঙ্গে ঐক্যবদ্ধভাবে মিলেমিশে বসবাস করার অধিকার তাদের রয়েছে।

সিরিয়ায় বিদেশি মদদে সন্ত্রাসবাদ চাপিয়ে দেয়ার পর কুর্দি গেরিলারা প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত করার প্রচেষ্টায় যোগ দিয়েছিল।

এমএফ/

 

ইউরোপ: আরও পড়ুন

আরও