শরণার্থীদের ইউরোপে ঠেলে দেয়ার হুমকি এরদোয়ানের

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

শরণার্থীদের ইউরোপে ঠেলে দেয়ার হুমকি এরদোয়ানের

পরিবর্তন ডেস্ক ৯:৩৫ পূর্বাহ্ণ, অক্টোবর ২৭, ২০১৯

শরণার্থীদের ইউরোপে ঠেলে দেয়ার হুমকি এরদোয়ানের

সিরিয়ার উত্তরাঞ্চলে নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার তুরস্ক যে চেষ্টা করছে তার প্রতি সমর্থন দেয়ার জন্য ইউরোপীয় দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোয়ান। আর তা যদি না করা হয় তাহলে তার দেশ ইউরোপে যেতে ইচ্ছুক এমন অভিবাসীদের জন্য নিজের সীমান্ত খুলে দেবে।

শনিবার ইস্তাম্বুলে এক বক্তৃতায় এ সতর্কবাণী উচ্চারণ করেন তুর্কি প্রেসিডেন্ট।

তিনি দাবি করেন, তুর্কি সেনাবাহিনী সিরিয়ার ভেতর থেকে তুরস্কে সশস্ত্র গোষ্ঠীগুলোর হামলা প্রতিহত করার লক্ষ্যে একটি ‘নিরাপদ অঞ্চল’ গঠনের চেষ্টা করছে এবং ইউরোপীয়দেরকে এ প্রক্রিয়ার প্রতি সমর্থন জানাতে হবে।

তুর্কি প্রেসিডেন্ট আরো বলেন, রাশিয়ার সোচিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তার সাম্প্রতিক বৈঠকে উত্তর সিরিয়ার নির্দিষ্ট অঞ্চল থেকে কুর্দি গেরিলাদের সরে যাওয়ার ব্যাপারে সমঝোতা হয়েছে।

পার্সটুডে বলছে, নির্ধারিত ওই অঞ্চল থেকে সরে যাওয়ার জন্য কুর্দি গেরিলাদের প্রতি আহ্বান জানিয়ে এরদোগান বলেন, তারা তা না করলে আবার অভিযান শুরু করবে তুর্কি সেনাবাহিনী।

প্রসঙ্গত, গত ৯ অক্টোবর তুর্কি বাহিনী সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে অভিযান শুরু করে। পরে গত ১৮ অক্টোবর কুর্দি গেরিলাদের ওই এলাকা ছেড়ে যাওয়ার স্বার্থে সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয় তুর্কি বাহিনী।

এর পর রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে তুর্কি প্রেসিডেন্টের বৈঠকের পর সীমান্ত থেকে কুর্দি গেরিলাদের সরে যাওয়ার শর্তে স্থায়ী যুদ্ধবিরতিতে রাজি হয় আঙ্কারা।

আরপি

 

ইউরোপ: আরও পড়ুন

আরও