কাশ্মীর: লন্ডনে ভারতীয় হাইকমিশনের সামনে হাজারো মানুষের বিক্ষোভ

ঢাকা, ৪ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

কাশ্মীর: লন্ডনে ভারতীয় হাইকমিশনের সামনে হাজারো মানুষের বিক্ষোভ

পরিবর্তন ডেস্ক ১:৪৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৪, ২০১৯

কাশ্মীর: লন্ডনে ভারতীয় হাইকমিশনের সামনে হাজারো মানুষের বিক্ষোভ

কাশ্মীর পরিস্থিতি নিয়ে ব্রিটেনে ভারতীয় হাইকমিশনের সামনে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছেন। এ সময় তারা কাশ্মীরের স্বায়ত্তশাসন কেড়ে নিয়ে জুলুম-নির্যাতনের প্রতিবাদ জানান।

গত ৫ আগস্ট ভারত সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার প্রতিবাদে কাশ্মীর ফ্রিডম মার্চ নামে এই বিক্ষোভের আয়োজন করা হয়।

পার্সটুডের প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভকারীরা লন্ডনের পার্লামেন্ট চত্বর থেকে মিছিল নিয়ে ভারতীয় হাই কমিশনের সামনে যান এবং তারা কাশ্মীরের জনগণের প্রতি তাদের সংহতি প্রকাশ করেন। বিক্ষোভকারীরা ভারতীয় কূটনৈতিক মিশনের সামনে সমবেত হয়ে কাশ্মীর থেকে কারফিউ প্রত্যাহারের আহ্বান জানান। এ ছাড়া কাশ্মীরে যে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা অব্যাহত রয়েছে তার অবসান দাবি করেন।

গতকাল মঙ্গলবারের এই বিক্ষোভ সমাবেশের ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে বলে দাবি করা হচ্ছে।

উল্লেখ্য, গত ৫ আগস্ট নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ছিনিয়ে নিয়ে রাজ্যটিকে দুই ভাগে বিভক্ত করেছে এবং ভারতের সঙ্গে একীভূত করে। কাশ্মীরের জনগণ যাতে এর প্রতিবাদ না করতে পারে সে জন্য সেখানে কারফিউ জারি করা হয়েছে। পাশাপাশি কাশ্মীরে সব ধরনের যোগাযোগ ব্যবস্থা প্রায় বিচ্ছিন্ন রাখা হয়েছে।

এ ঘটনার প্রতিবাদে পাকিস্তান ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমিয়ে দিয়েছে এবং ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে বাস ও ট্রেন যোগাযোগ বন্ধ করে দিয়েছে।

গত শুক্রবার জুমার নামাজের পর পাকিস্তানেও কাশ্মীরিদের প্রতি সংহতি জানিয়ে বিক্ষোভ হয়েছে। সেইসঙ্গে প্রতি শুক্রবার সংহতি জানিয়ে এই বিক্ষোভ মিছিল করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

লন্ডনে মঙ্গলবারের বিক্ষোভে অন্তত ১০ হাজার লোক অংশ নেয় বলে সংবাদমাধ্যমগুলো বলছে। তবে আয়োজকরা দাবি করেছেন যে, ২০ হাজারের বেশি মানুষ কর্মসূচিতে অংশ নিয়েছে।

এদিকে, ভারতীয় গণমাধ্যম দাবি করেছে, গতকালের বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেওয়া লোকজন লন্ডনস্থ ভারতীয় দূতাবাসে হামলা চালিয়ে জানালার কাঁচ ভাংচুর করেছে।

আরপি

 

ইউরোপ: আরও পড়ুন

আরও