তুরস্কে ৫ জেনারেলের পদত্যাগ

ঢাকা, ৬ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

তুরস্কে ৫ জেনারেলের পদত্যাগ

পরিবর্তন ডেস্ক ৯:৩১ পূর্বাহ্ণ, আগস্ট ২৬, ২০১৯

তুরস্কে ৫ জেনারেলের পদত্যাগ

তুরস্কে সেনাবাহিনীর শীর্ষ পর্যায়ের পাঁচ জেনারেল পদত্যাগ করেছেন। এর মধ্যে একজন মেজর জেনারেল এবং চারজন ব্রিগেডিয়ার জেনারেল রয়েছেন।

দেশটির বিরোধী পত্রিকা দৈনিক জমহুরিয়াত গতকাল রোববার এ খবর দিয়েছে বলে জানিয়েছে ইরানের পার্সটুডে। চলতি মাসের প্রথম দিকে তুরস্কের সামরিক পরিষদের বৈঠকের পর এসব জেনারেল পদত্যাগ করলেন।

খবরে বলা হয়েছে, গত ১ আগস্ট তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোয়ানের সভাপতিত্বে সর্বোচ্চ সামরিক পরিষদের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে সামরিক কর্মকর্তাদের পদোন্নতি, বরখাস্ত এবং উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বদলির বিষয় নিয়ে আলোচনা হয়।

ওই বৈঠকে যেসব আলোচনা হয়েছিল তার মধ্যে একটি বক্তব্য ছিল এমন- “অবসরে যাওয়া অনেক সামরিক কর্মকর্তা তুর্কি সেনাবাহিনীকে আকারে ছোট করার চেষ্টা করেছেন”। এই বক্তব্যের প্রতিক্রিয়ায় এসব জেনারেল পদত্যাগ করেছেন বলে অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে দৈনিক জমহুরিয়াত জানিয়েছে।

তবে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি। পদত্যাগকারী কর্মকর্তাদের মধ্যে মেজর জেনারেল আহমেদ এরকান কোরবাসিও রয়েছেন, যিনি সিরিয়ার ইদলিব প্রদেশ মোতায়েন তুর্কি সেনাদের নেতৃত্ব দিয়েছিলেন।

আরপি

 

ইউরোপ: আরও পড়ুন

আরও