রাশিয়ায় অবাধ নির্বাচন দাবিতে বিক্ষোভ, গ্রেফতার ১৪০০

ঢাকা, ২৬ জুলাই, ২০১৯ | 2 0 1

রাশিয়ায় অবাধ নির্বাচন দাবিতে বিক্ষোভ, গ্রেফতার ১৪০০

পরিবর্তন ডেস্ক ১০:২৭ অপরাহ্ণ, জুলাই ২৮, ২০১৯

রাশিয়ায় অবাধ নির্বাচন দাবিতে বিক্ষোভ, গ্রেফতার ১৪০০

রাশিয়ায় অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে শনিবার মস্কোয় বিক্ষোভ সমাবেশ আয়োজন করেছিল বিরোধীদলীয় প্রার্থীরা। বিগত কয়েক বছরের মধ্যে সর্ববৃহৎ দমন অভিযানে এ সমাবেশ থেকে প্রায় ১,৪০০ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে একটি পর্যবেক্ষক সংস্থা।

শনিবার অনুমোদনবিহীন ওই বিক্ষোভ সমাবেশের প্রায় ৩,৫০০ মানুষ অংশগ্রহণ করেছিল বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বার্তা সংস্থা এএফপি জানায়, বিভিন্ন শহরের স্থানীয় নির্বাচনে প্রতিশ্রুতিশীল বিরোধী প্রার্থীদের অংশগ্রহণ কর্তৃপক্ষ আটকে দেয়ার পর ওই সমাবেশের আয়োজন করা হয়।

পুলিশ বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জ করে। বার্তা সংস্থার এএফপির সাংবাদিকরা ঘটনাস্থলে প্রতিবাদকারীদের আহত অবস্থায় দেখতে পেয়েছে বলে জানায়।

রাশিয়ায় ক্রমাগত জীবনযাত্রার অবনতি নিয়ে জনমনে ব্যাপক অসন্তোষের কারণে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জনপ্রিয়তা কমে গেছে। এর মধ্যেই এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়েছিল।

এর এক সপ্তাহ আগে অনুমোদিত একটি বিক্ষোভ সমাবেশে ২২ হাজার মানুষ অংশ নেয়। এরপর সেপ্টেম্বরে অনুষ্ঠিতব্য সিটি কাউন্সিল নির্বাচনের আগে সমাবেশ সম্পর্কে কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্ত বদল করে।

গত সপ্তাহের সমাবেশের পর তদন্তকারীরা বেশ কয়েকজন প্রার্থীর বাড়ি ও প্রধান কার্যালয়ে তল্লাশি চালিয়েছে।
নতুন করে প্রতিবাদ কর্মসূচি আহ্বান করার কারণে রুশ সরকারের সমালোচক ও বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনিকে ৩০ দিনের কারাদণ্ড দেয়া হয়েছে।

শনিবারের কর্মসূচির আগে ও কর্মসূচি চলাকালীন কয়েকজন সম্ভাব্য প্রার্থীকে আটক করা হয়েছে। নাভালনির দল আগামী সপ্তাহে আবারও একটি সমাবেশ আহ্বান করেছে।

এমআর/এইচআর

 

ইউরোপ: আরও পড়ুন

আরও