৮ হাজার মুসলিম হত্যায় ডাচদের দায় ১০%

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

৮ হাজার মুসলিম হত্যায় ডাচদের দায় ১০%

পরিবর্তন ডেস্ক ৯:৩১ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০১৯

৮ হাজার মুসলিম হত্যায় ডাচদের দায় ১০%

বসনিয়ার স্রেব্রেনিকায় গণহত্যায় ৩৫০ জনের মৃত্যুর জন্য নেদারল্যান্ডসকে আংশিক দায়ী করে দেয়া একটি রায় বহাল রেখেছেন নেদারল্যান্ডসের সুপ্রিম কোর্ট।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, আদালত বলেছেন, ওই গণহত্যার জন্য নেদারল্যান্ডস ১০ শতাংশ দায়ী ছিল। কারণ দেশটির সৈন্যরা চাইলে ওই হত্যাযজ্ঞ ঠেকানোর অতটুকুই সম্ভাবনা ছিল।

বসনিয়ার সার্ব বাহিনী ১৯৯৫ সালে স্রেব্রেনিকা শহরে মোট ৮ হাজার মুসলিমকে হত্যা করে। জাতিসংঘ ঘোষিত নিরাপদ ওই শহরে যখন সার্বরা আক্রমণ করে, তখন নেদারল্যান্ডস সেটির সুরক্ষার দায়িত্বে ছিল।

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে ব্যর্থ হওয়ার জন্য কোনো রাষ্ট্রকে দায়ী করাটা বিরল ঘটনা। তবে আদালত জোর দিয়ে বলছেন, নেদারল্যান্ড খুবই ‘সীমিত দায়িত্ব’ পালন করছিল।

২০০২ সালে স্রেব্রেনিকায় নেদারল্যান্ডসের ব্যর্থতা সম্পর্কে একটি রিপোর্ট প্রকাশিত হওয়ার পর তৎকালীন পুরো ডাচ সরকার ক্ষমতা থেকে সরে যেতে বাধ্য হয়।

আদালত বলেছেন, ডাচ সৈন্যরা হত্যাযজ্ঞের শিকার ব্যক্তিদের তাদের আঙ্গিনায় আশ্রয় দিলে ১০ শতাংশ সম্ভাবনা ছিল যে তারা সার্বদের হাতে পড়বে না। এ কারণে নেদারল্যান্ডস রাষ্ট্রকে ক্ষয়ক্ষতির জন্য আংশিক দায়ী করা হয়েছে।

নিহতদের আত্মীয়রা মাদারস ও স্রেব্রেনিকা’ নামে পরিচিত। তাদের দায়ের করা মামলার এই রায়ে বহু বছরের আইনি লড়াইয়ের অবসান ঘটল বলে মনে করা হচ্ছে।

নেদারল্যান্ডস ওই গণহত্যার দায় থেকে সম্পূর্ণ মুক্ত হতে চাওয়ায় মামলাটি নেদারল্যান্ডসের সর্বোচ্চ আদালত পর্যন্ত গড়ায়। অন্যদিকে মাদারস অফ স্রেব্রেনিকা গণহত্যায় ৮ হাজার মুসলিমের মৃত্যুর জন্য নেদারল্যান্ডসকে দায়ী করার দাবি জানিয়েছিল।

এমআর/আইএম

 

ইউরোপ: আরও পড়ুন

আরও