মার্কিন উড়োজাহাজ আটকাতে কৃষ্ণসাগরে রাশিয়ার যুদ্ধবিমান

ঢাকা, ৬ জুলাই, ২০১৯ | 2 0 1

মার্কিন উড়োজাহাজ আটকাতে কৃষ্ণসাগরে রাশিয়ার যুদ্ধবিমান

পরিবর্তন ডেস্ক ১০:৩৪ অপরাহ্ণ, জুলাই ০৫, ২০১৯

মার্কিন উড়োজাহাজ আটকাতে কৃষ্ণসাগরে রাশিয়ার যুদ্ধবিমান

কৃষ্ণসাগরের ওপর দিয়ে রাশিয়ার আকাশসীমার দিকে এগিয়ে যাওয়া একটি মার্কিন উড়োজাহাজ আটকাতে রাশিয়া যুদ্ধবিমান পাঠিয়েছে বলে শুক্রবার জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

মার্কিন নিরীক্ষক উড়োজাহাজ ইউএস পি-৮একে ঠেকাতে একটি রুশ সুখয় সু-২৭ যুদ্ধবিমান মোতায়েন করা হয় বলে জানায় বার্তা সংস্থা এএনআই।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে রাশিয়ার সংবাদ মাধ্যম স্পুটনিক জানায়, সাদার্ন মিলিটারি ডিসট্রিক্টের প্রতিরক্ষা ব্যবস্থার অংশ সু-২৭ যুদ্ধবিমানটি লক্ষ্যবস্তুকে আটকানোর জন্য পাঠানো হয়। যুদ্ধবিমানটি উড়ন্ত লক্ষ্যবস্তু থেকে নিরাপদ দূরত্বে থেকে দেখে সেটি একটি মার্কিন পি-৮এ পোসাইডন বিমান। এটি শত্রুপক্ষের এলাকায় খোঁজখবর করার জন্য ব্যবহৃত হয়। রুশ বিমানটি পৌঁছানোর পর মার্কিন বিমানটি তাৎক্ষণিকভাবে রাশিয়ার সীমান্ত থেকে দূরে উড়ে যায়।

রাশিয়া আন্তর্জাতিক আইন মেনে ওই বিমানটি পাঠিয়েছিল এবং মিশন শেষ করার পর যুদ্ধ বিমানটি ঘাঁটিতে ফিরে গেছে বলে জানায় মন্ত্রণালয়।

বর্তমানে কৃষ্ণসাগরে ন্যাটোর নৌবাহিনীর মহড়া ‘সি ব্রিজ’-এ অংশ নিচ্ছে যুক্তরাষ্ট্র। এর জবাবে রাশিয়া সাগরে তাদের নিজস্ব ‘যুদ্ধ প্রশিক্ষণ অনুশীলন (combat training exercises)’ শুরু করেছে।

রাশিয়ার সামরিক বাহিনীর সংবাদপত্র জানায়, গত এক সপ্তাহে রাশিয়া তাদের আকাশসীমায় ২৬টি নজরদারি করার উড়োজাহাজ দেখতে পেয়েছে। রাশিয়ার আকাশসীমায় বিদেশি উড়োজাহাজের প্রবেশ ঠেকাতে এই সপ্তাহে তিনবার রুশ যুদ্ধবিমান পাঠাতে হয়েছে বলে জানায় পত্রিকাটি।

এমআর/এইচআর

 

ইউরোপ: আরও পড়ুন

আরও