ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞায় বেপরোয়া যুক্তরাষ্ট্র: রাশিয়া

ঢাকা, ৬ জুলাই, ২০১৯ | 2 0 1

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞায় বেপরোয়া যুক্তরাষ্ট্র: রাশিয়া

পরিবর্তন ডেস্ক ৪:০৭ অপরাহ্ণ, জুন ২৬, ২০১৯

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞায় বেপরোয়া যুক্তরাষ্ট্র: রাশিয়া

যুক্তরাষ্ট্র ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করার বিষয়ে বেপরোয়া আচরণ করছে বলে অভিযোগ করেছে রাশিয়া।

তেহরানের সঙ্গে সংহতি প্রকাশ করে মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ মন্তব্য করে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এক বিবৃতিতে রাশিয়ার পররাষ্ট্র মান্ত্রণালয় জানায়, ‘এই বেপরোয়া আচরণ কোথায় নিয়ে যাবে তা যুক্তরাষ্ট্রের কর্তা ব্যক্তিদের ভালোভাবে ভেবে দেখা উচিত। এটা শুধু মধ্যপ্রাচ্যকেই অস্থিতিশীল করে তুলতে পারে তা নয়, এটা পুরো আন্তর্জাতিক নিরাপত্তা ব্যবস্থাকেই ক্ষতিগ্রস্ত করতে পারে।’

দেখে শুনে মনে হচ্ছে ওয়াশিংটন বিভিন্ন ক্ষেত্রে তাদের সম্পর্কের সেতুবন্ধন জ্বালিয়ে দিচ্ছে বলে মন্তব্য করা হয় বিবৃতিতে।

মস্কো আরো জানায়, ‘ইরানের সর্বোচ্চ নেতা আয়াতোল্লাহ আলি খামেনি ও সেনাবাহিনীর প্রধানদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন যুক্তরাষ্ট্রের আজ্ঞা পালন করবে না এমন ব্যক্তিদের সাজা দিতে চাইছে।’

রাশিয়া ইরানের বন্ধুভাবাপন্ন জনগণ ও সরকারের সঙ্গে সংহতি প্রকাশ করছে বলে বিবৃতিতে জানায় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

২০১৫ সালে ইরান বিশ্বের পরাশক্তিগুলোর মধ্যে স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে গত বছর যুক্তরাষ্ট্র একতরফাভাবে বেরিয়ে গেলে দুই দেশের মধ্যে উত্তেজনা শুরু হয়। এরপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেন যা গত মাস থেকে কঠোরভাবে কার্যকর শুরু হয়েছে। এর ফলে ইরানের দুর্বল অর্থনীতি দারুণ চাপের মুখে পড়ছে।

ইরানের আকাশসীমায় প্রবেশ করেছে এমন অভিযোগে গত সপ্তাহে তেহরান একটি মার্কিন ড্রোন ভূপাতিত করেছে। কিন্তু যুক্তরাষ্ট্র এ অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছে।

যুক্তরাষ্ট্র ইরানকে উপসাগরীয় অঞ্চলে কয়েকটি তেলের ট্যাঙ্কারে হামলার জন্যও দায়ী করেছে, যা অস্বীকার করেছে ইরান।

সোমবার যুক্তরাষ্ট্র ইরানের সর্বোচ্চ নেতা খামেনিকে কালো তালিকাভুক্ত করে এবং পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফের ওপর এই সপ্তাহেই নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়।

এমআর/এইচআর

 

ইউরোপ: আরও পড়ুন

আরও