বায়ুদূষণে অসুস্থ হওয়ায় ফ্রান্সের বিরুদ্ধে মামলা মা-মেয়ের

ঢাকা, ২ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

বায়ুদূষণে অসুস্থ হওয়ায় ফ্রান্সের বিরুদ্ধে মামলা মা-মেয়ের

পরিবর্তন ডেস্ক ৯:৫২ অপরাহ্ণ, মে ২৮, ২০১৯

বায়ুদূষণে অসুস্থ হওয়ায় ফ্রান্সের বিরুদ্ধে মামলা মা-মেয়ের

বায়ুদূষণের কারণে স্বাস্থ্যের ক্ষতি হওয়ায় ফ্রান্সের বিরুদ্ধে মামলা করেছেন এক মা ও তার মেয়ে। এ ধরনের মামলা সেখানে এটাই প্রথম।

মঙ্গলবার এই ঐতিহাসিক মামলার শুনানি শুরু হয়েছে বলে জানায় বার্তা সংস্থা এএফপি। তবে গণমাধ্যমের খবরে বাদীদের নাম উল্লেখ করা হয়নি।

মা-মেয়ের ওই জুটি তাদের স্বাস্থ্যের ক্ষতি হওয়ায় রাষ্ট্রের কাছে ১,৬০,০০০ ইউরো ক্ষতিপূরণ দাবি করেছেন। প্যারিসের পূর্বে মন্ট্রোইলের প্রশাসনিক আদালতে তারা এই দাবি পেশ করেছেন।

বাদী পক্ষের দাবি, পরিবেশ দূষণের বিরুদ্ধে কর্তৃপক্ষ কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেনি। বিশেষ করে ডিসেম্বর ২০১৬ সালে প্যারিসে উচ্চ হারে দূষণের সময় উপযুক্ত ব্যবস্থা করা হয়নি বলে তাদের অভিযোগ।

এর ফলে ওই সময় প্যারিসের সেইন্ট উয়েন শহরতলিতে বসবাসরত ওই মা ও মেয়ের শরীরের বিশেষ ক্ষতি হয় বলে অভিযোগ করেছেন তারা। একটি ব্যস্ত মহাসড়কের ঠিক পাশেই অবস্থিত এলাকাটি।

১৯৭৩ সালে উদ্বোধন করা ওই ব্যস্ত সড়ক দিয়ে প্রতিদিন ১১ লাখ গাড়ি যাতায়াত করে। এর ফলে আশপাশের এলাকায় বসবাসরত প্রায় এক লাখ মানুষ দুর্বিষহ জীবনযাপন করে বলে জানায় এএফপি।

প্রবল দূষণের কারণে মামলাকারী ৫২ বছর বয়সী মা ও তার ১৬ বছরের মেয়ের শ্বাস-প্রশ্বাসে সমস্যা দেখা দেয়।

এরপর ডাক্তারের পরামর্শে অরলিন্স শহরে চলে গেলে তাদের স্বাস্থ্যের উল্লেখযোগ্য উন্নতি হয় বলে জানান তাদের আইনজীবী ফ্রাসোয়াঁ লাফর্গ।

এমআর/এইচআর

 

ইউরোপ: আরও পড়ুন

আরও