কিমের সঙ্গে এবার বসছেন পুতিন!

ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

কিমের সঙ্গে এবার বসছেন পুতিন!

পরিবর্তন ডেস্ক ৯:৫৪ অপরাহ্ণ, এপ্রিল ২৩, ২০১৯

কিমের সঙ্গে এবার বসছেন পুতিন!

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ‘শিগগিরই’ রাশিয়া সফরে গিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসবেন বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় মিডিয়া।

মঙ্গলবার বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়, উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ ক্রেমলিন থেকে দেয়া এ সম্পর্কিত একটি ঘোষণা নিশ্চিত করেছে।

কেসিএনএ জানায়, কিম খুব শিগগিরই পুতিনের আমন্ত্রণে রাশিয়ান ফেডারেশন সফরে যাবেন। এ সময় দুই নেতা বৈঠকে বসবেন।

তবে কিম ও পুতিন কখন ও কোথায় বৈঠকে বসবেন তা নির্দিষ্ট করে উল্লেখ করেনি কেসিএনএ।

গত সপ্তাহে ক্রেমলিন থেকে বলা হয়, এই দুই নেতা এপ্রিলের দ্বিতীয়ার্ধে রাশিয়ায় বৈঠক করবেন। তবে ওই ঘোষণাতেও বৈঠকের কোনো স্থান-কাল নির্ধারণের কথা জানানো হয়নি।

আগামী বুধ বা বৃহস্পতিবার তারা পূর্ব রাশিয়ার ভ্লাডিভস্টক বন্দরে দেখা করতে পারেন বলে জানায় এএফপি।

কিম জং উনের বাবা কিম জং ইল আট বছর আগে তৎকালীন রুশ প্রেসিডেন্ট (বর্তমান প্রধানমন্ত্রী) দিমিত্রি মেদভেদেভের সঙ্গে দেখা করেন। তারপর এই প্রথম দু’দেশের রাষ্ট্রপ্রধানদের মধ্যে কোনো বৈঠক হতে যাচ্ছে।

পিয়ংইয়ঙ্গের সঙ্গে রাশিয়ার উষ্ণ সম্পর্ক রয়েছে। রাশিয়া সমাজতান্ত্রিক দেশ উত্তর করিয়াকে খাদ্য সহায়তা দিয়ে থাকে। পুতিন বেশ কিছু সময় ধরে কিমের সঙ্গে বৈঠকের আগ্রহ দেখিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভিয়েতনামের হ্যানয়ে বৈঠকের দুই মাসেরও কম সময়ের মধ্যে পুতিনের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন কিম। কিম ও ট্রাম্প দু’বার বৈঠকে বসেও উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কার্যক্রম বন্ধের বিষয়ে কোনো কার্যকর সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি।

এই এক বছরের মধ্যে কিম চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেছেন চারবার।

এমআর/আইএম