নতুন নকশার জন্য বিশ্বব্যাপী প্রতিযোগিতার আয়োজন করবে ফ্রান্স

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

নতুন নকশার জন্য বিশ্বব্যাপী প্রতিযোগিতার আয়োজন করবে ফ্রান্স

পরিবর্তন ডেস্ক ৭:৩১ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০১৯

নতুন নকশার জন্য বিশ্বব্যাপী প্রতিযোগিতার আয়োজন করবে ফ্রান্স

আগুনে মারাত্মক ক্ষতিগ্রস্ত প্যারিসের নটর ডেম ক্যাথেড্রাল ফের নির্মাণে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে ফরাসি সরকার। ক্যাথেড্রালের উপরে নতুন চূড়া নির্মাণের লক্ষ্যে ফ্রান্স সারা বিশ্বের স্থপতিদের কাছ থেকে নকশার আহ্বান করবে বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

দেশটির প্রধানমন্ত্রী এদুয়ার্দ ফিলিপ সাংবাদিকদের বলেন, আমাদের সময়ের নির্মাণকৌশল বা শৈলী এবং চ্যালেঞ্জের উপযোগী করে নির্মাণ করা হবে নতুন চূড়াটি।

আগুনে ৮৫০ বছরের পুরনো ভবনটির উপরে থাকা চূড়াটি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।

সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বুধবার বিবিসি জানায়, আর কয়েক মিনিট হলেই পুরো নটর ডেম ক্যাথেড্রালই ভস্মীভূত হয়ে যেত।

তবে প্যারিসের এই বিখ্যাত স্থাপত্য নিদর্শনের দু’টি টাওয়ারসহ বেশিরভাগ জায়গাই আগুনের প্রকোপ থেকে শেষ পর্যন্ত রক্ষা পেয়েছে দমকল কর্মীদের দুঃসাহসিক তৎপরতায়।

ফরাসি প্রেসিডেন্ট ম্যাখোঁ গির্জাটি আগের চেয়ে ‘আরও বেশি সুন্দর করে’ নির্মাণ করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি আরও বলেন, আগামী পাঁচ বছরের মধ্যেই এই সংস্কার কাজ করা হবে। তবে বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, স্থাপনাটি ফের নির্মাণ করতে কয়েক দশক লেগে যেতে পারে।

কিন্তু, চূড়াটি ফরাসি স্থপতি ভায়োলেট-লো-দুকের নকশা অনুযায়ী নতুন করে তৈরি করাটা ঠিক হবে নাকি নটর ডেমের জন্য নতুন চূড়া তৈরি করা ভালো হবে তা নিয়ে প্রশ্ন তুলেছেন প্রধানমন্ত্রী ফিলিপ।

বিভিন্ন প্রতিষ্ঠান এবং ধনকুবের ব্যবসায়ী ইতিমধ্যেই ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ নটর ডেম পুনর্নির্মাণে ৮০ কোটি ডলার সহায়তা দেয়ার কথা ঘোষণা করেছেন।

ক্যাথেড্রাল পুনর্নির্মানে দেয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের কর মওকুফ করার ঘোষণা দিয়েছেন ফিলিপ।

কিভাবে নটর ডেম ক্যাথেড্রালে আগুন লাগলো সে সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি। আগুন লাগার সময়ই ক্যাথেড্রালটিতে ব্যাপক সংস্কার কাজ চলছিল। এতে জড়িত পাঁচটি প্রতিষ্ঠানের কর্মীদেরকে জিজ্ঞাসাবাদের মাধ্যমে তদন্ত শুরু করবেন কর্মকর্তারা।

এমআর/এএসটি

 

ইউরোপ: আরও পড়ুন

আরও