মসজিদে হত্যাযজ্ঞ যেভাবে লাইভ প্রচার করে হামলাকারী

ঢাকা, ২৯ মে, ২০১৯ | 2 0 1

মসজিদে হত্যাযজ্ঞ যেভাবে লাইভ প্রচার করে হামলাকারী

পরিবর্তন ডেস্ক ৪:০৮ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০১৯

মসজিদে হত্যাযজ্ঞ যেভাবে লাইভ প্রচার করে হামলাকারী

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে নৃশংস হামলা চালানো হয়েছে গতকাল শুক্রবার। এতে অন্তত ৪৯ জন নিহত এবং ৪৮ জন গুরুতর আহত হন। এর মধ্যে সবচেয়ে ভয়াবহতা ঘটানো হয় আল নুর মসজিদে। সেখানে স্বয়ংক্রিয় মেশিনগান দিয়ে নামাজরত মুসল্লিদের ওপর নির্বিচার গুলি চালায় অস্ট্রেলীয় বংশোদ্ভূত এক শেতাঙ্গ।

শুধু হামলাই নয়, ১৭ মিনিটের ভয়াবহ ওই ঘটনা মাথায় থাকা ছোট বডি ক্যামেরার মাধ্যমে অনলাইনে লাইভ প্রচার করে ব্রেনটন টারান্ট নামের ওই উগ্রবাদী ডানপন্থী সন্ত্রাসী। কিন্তু কীভাবে ওই সন্ত্রাসী বর্বরতার পাশাপাশি সরাসরি প্রচার করলো তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

ব্রিটিশ গণমাধ্যমটি বলছে, লাইভ ফুটেজটি প্রথমে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট করা হয়। এরপর তা টুইটার, ইউটিউব, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামে ছড়িয়ে পড়ে।

খবরে বলা হয়েছে, ওই বন্দুকধারী লাইভ৪ নামের একটি মোবাইল ফোনের অ্যাপ ব্যবহার করে ঘটনাটি অনলাইনে প্রচার ও শেয়ার করে।

অ্যাপ ডেভেলপারের মতামত এবং অনলাইনে বিদ্যমান ওই ভিডিও বিশ্লেষণ করে রয়টার্স বলছে, অ্যাপটির মাধ্যমে যে কেউ তার বডি (শরীর) ক্যামেরার মাধ্যমে সরাসরি ফেসবুকে যেকোনো ঘটনা প্রচার করতে পারে। অথচ অ্যাপ ডেভেলপার বা ফেসবুকের তাৎক্ষণিকভাবে কিছুই করার থাকে না।

প্রতিবেদনটি বলছে, অ্যাপটি সাধারণত উত্তেজনাপূর্ণ খেলা এবং লাইভ মিউজিক প্রচারে ব্যবহার করা হয়। কিন্তু শুক্রবার অ্যাপটির মাধ্যমে একটি হত্যাযজ্ঞের ঘটনা যেন ‘কম্পিউটার গেমের মনোরঞ্জনে’ পরিণত হলো।

অপর ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, হামলার আগের দিন বৃহস্পতিবার ব্রেনটন অনলাইনে হামলার ব্যাপারে ঘোষণা দেয় এবং হামলায় যেসব অস্ত্রশস্ত্র ব্যবহার করা হবে তারও ছবি পোস্ট করে। এমনকি শুক্রবার হামলার ঘটনা যে লিংক থেকে প্রচার করা হবে তাও শেয়ার করে সে, যাতে তার অনুসারীরা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সময়মতো সেটি দেখতে পারে।

ডেইলি মেইল আরো জানায়, অনলাইনে ব্রেনটন যখন হামলার পরিকল্পনার কথা শেয়ার করে তখন অনুসারীরা তাকে নানাভাবে উৎসাহ দেয়।

আরপি

আরও পড়ুন...
‘নিউজিল্যান্ডে গণহত্যার দায় এড়াতে পারেন না ট্রাম্পরা’
মসজিদে হামলা বর্ণবাদী ঘৃণ্য বক্তব্যের ফল: তুর্কি পার্লামেন্ট
মুসলিম গণহত্যাকারী কারাদযিচের প্রশংসার গান শুনছিলেন ব্রেনটন

 

ইউরোপ: আরও পড়ুন

আরও