মসজিদে হামলা বর্ণবাদী ঘৃণ্য বক্তব্যের ফল: তুর্কি পার্লামেন্ট

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

মসজিদে হামলা বর্ণবাদী ঘৃণ্য বক্তব্যের ফল: তুর্কি পার্লামেন্ট

পরিবর্তন ডেস্ক ১২:৫৬ অপরাহ্ণ, মার্চ ১৬, ২০১৯

মসজিদে হামলা বর্ণবাদী ঘৃণ্য বক্তব্যের ফল: তুর্কি পার্লামেন্ট

নিউজিল্যান্ডের স্ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলা চালিয়ে ৪৯ মুসল্লিকে হত্যার ঘটনা ইসলামভীতি ও দেশভীতির ওপর বর্ণবাদভিত্তিক ঘৃণ্য বক্তব্যের ফল বলে মন্তব্য করেছে তুর্কি পার্লামেন্ট।

শুক্রবার নৃশংস ওই হামলার পর দেশটির পার্লামেন্টের পাঁচটি বৃহৎ রাজনৈতিক দল এক যৌথ বিবৃতিতে এমন মন্তব্য করে। বর্বরোচিত ওই হামলার নিন্দাও জানানো হয় বিবৃতিতে।

তুর্কি সরকারি গণমাধ্যম আনাদলু বলেছে, পার্লামেন্টের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘এ ধরনের ইসলামভীতি উস্কানির প্রবণতা’ পশ্চিমা বিশ্বের পরিহার করা উচিত।

ওই যৌথ ঘোষণায় সতর্ক করে বলা হয়েছে, ‘এ ধরনের বাগম্বড়পূর্ণ ইসলামভীতি সংক্রান্ত উত্তেজনা ও কর্মকাণ্ডের বিরুদ্ধে পশ্চিমা সরকার ও গণমাধ্যমের আন্তরিক ও সুনির্দিষ্টভাবে সোচ্চার হওয়া উচিত।’

খবরে বলা হয়েছে, যৌথ ঘোষণায় সই করেছে ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (এ কে) পার্টি, প্রধান বিরোধী দল রিপাবলিকান পিপল’স পার্টি (সিএইচপি), পিপলস’ ডেমেক্রেটিক পার্টি (এইচডিপি), ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টি (এমএইচপি) এবং গুড (আইওয়াইআই) পার্টি।

প্রসঙ্গত, গতকাল শুক্রবার জুমার নামাজের সময় নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল নুর ও লিনউড মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলা চালানো হয়। আল নুর মসজিদে হামলার পুরো ঘটনা লাইভ প্রচার হামলাকারী নিজেই।

এ ঘটনায় নিউজিল্যান্ড কর্তৃপক্ষ এ পর্যন্ত এক নারীসহ চারজনকে আটক করেছে।

আরপি