মসজিদে ১৭ মিনিটের নৃশংসতা, নিজেই প্রচার করে ব্রেনটন

ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

মসজিদে ১৭ মিনিটের নৃশংসতা, নিজেই প্রচার করে ব্রেনটন

পরিবর্তন ডেস্ক ১১:২৭ পূর্বাহ্ণ, মার্চ ১৫, ২০১৯

মসজিদে ১৭ মিনিটের নৃশংসতা, নিজেই প্রচার করে ব্রেনটন

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলার ঘটনা ঘটেছে। এর মধ্যে ম্যাসাকার চালানো হয়েছে আল-নূর মসজিদে।

জঘন্য এই বর্বরতা চালিয়েছে অস্ট্রেলীয় বংশোদ্ভূত ব্রেনটন টারান্ট। শুধু নৃশংসতাই চালায়নি সে, ১৭ মিনিটের ওই বর্বরতা সে ফেসবুকে সরাসরি প্রচারও করেছে।

ধারণা করা হচ্ছে, নিজের মাথায় ক্যামেরা বসিয়ে ব্রেনটন এই হামলা সরাসরি প্রচার করেছে।

শুক্রবার জুমার নামাজের সময় চালানো ওই হামলায় অন্তত ২৭ জন নিহত হয়েছেন বলে স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে। এ ছাড়া অনেকে আহত হয়েছেন।

নিউজিল্যান্ড হেরাল্ড বলছে, হামলাকারী নিজেকে ব্রেনটন টারান্ট বলে পরিচয় দিয়েছে। ২৮ বছর বয়সী এ শেতাঙ্গ অস্ট্রেলীয় বংশোদ্ভূত।

সেন্টারবারি পুলিশ বলছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওটি তারা অপসারণে কাজ করছে।

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ‘ঘটনাটির চরম দুঃখজনক যে ফুটেজ অনলাইনে ঘুরছে, সে ব্যাপারে অবগত আছে পুলিশ। আমরা লিংকটি শেয়ার না করার বিনীত অনুরোধ করছি।’

সংবাদ মাধ্যমটি বলছে, বন্দুকধারী যখন ডিনস অ্যাভিনিউয়ের আল-নূর মসজিদের কাছে আসে তখন সরাসরি প্রচার শুরু হয়। এর আগে সে পার্শ্ববর্তী ড্রাইভওয়েতে তার গাড়ি পার্ক করে।

তার গাড়ির সামনের যাত্রী আসন ও বুটের ভেতর অস্ত্র ও গুলি ছিল। এ ছাড়া একটি পেট্রোল ক্যানিস্টার ছিল।

খবরে বলা হয়েছে, গাড়ি পার্কের পর সে নিজেকে অস্ত্রশস্ত্রে সজ্জিত করে এবং মসজিদের দিকে যেতে থাকে। প্রথমেই মসজিদের দরজায় একজনকে গুলি করে সে।

বন্দুকধারীর কাছে অন্তত একটি সেমি-অটোমেটিক (স্বয়ংক্রিয়) বন্দুক এবং অনেক গুলির ক্লিপ ছিল। তার বন্দুক ও গুলির গায়ে সাদা অক্ষরে হিজিবিজি লেখা ছিল। এক পর্যায়ে মসজিদের ভেতরে ঢুকে সে নির্বিচার গুলি চালাতে থাকে।

ভিডিওর বরাত দিয়ে খবরে বলা হয়েছে, ওই বন্দুকধারী গুলি চালাতে চালাতে মসজিদের এক কক্ষ থেকে অন্য কক্ষে যাচ্ছিল, এর মধ্যে সে পুনরায় গুলি লোড করতে কয়েকবার থেমেছেও।

মসজিদের ভেতর প্রায় তিন মিনিট নৃশংসতা চালিয়ে সে সামনের দরজা দিয়ে বেরিয়ে আসে এবং রাস্তায় গিয়ে গাড়ি চালিয়ে যাওয়ার আগ পর্যন্ত গুলি চালাতে থাকে।

আরপি