যিশুখৃষ্ট গ্রীক ছিলেন ইহুদি নয়, বলছে নতুন তথ্যচিত্র

ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯ | ৫ বৈশাখ ১৪২৬

যিশুখৃষ্ট গ্রীক ছিলেন ইহুদি নয়, বলছে নতুন তথ্যচিত্র

পরিবর্তন ডেস্ক ৮:১৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০১৯

যিশুখৃষ্ট গ্রীক ছিলেন ইহুদি নয়, বলছে নতুন তথ্যচিত্র

বাস্তবে যিশু ছিলেন একজন গ্রীক দার্শনিক, যিনি মৃতকে জীবিত করতে পারতেন বলে মানুষ মনে করত, এমনটিই দাবী করছে নতুন একটি ডকুমেন্টারি।

যিশু যেই সময়ে জন্মগ্রহণ করেছিলেন বলে মনে করা হয় ওই সময়েই এই গ্রীক দার্শনিক জীবিত ছিলেন, দাবী করছে অ্যামাজন প্রাইমের একটি নতুন ডকুমেন্টারি।

নিউ টেস্টামেন্টে উল্লেখিত যিশুর জীবন ও অলৌকিক কর্মকাণ্ডের বর্ণনা আসলে ধর্মপ্রচারক অ্যাপোলোনিয়াস অফ টিয়ানের জীবনকাহিনী হতে পারে বলে দাবী করা হয়েছে তথ্যচিত্রটিতে।

ব্রিটিশ পত্রিকা ডেইলি মেইল সোমবার জানায়, এই দু’জনের চেহারাতেও বেশ মিল রয়েছে। এবং অ্যাপোলোনিয়াস যে সত্যিই ছিলেন সে বিষয়ে অনেক বেশি প্রমাণ রয়েছে।

‘বাইবেল কন্সপিরেসি’ নামের ডকুমেন্টারিটিতে বলা হচ্ছে, আসলে হয়ত অ্যাপোলোনিয়াসই ছিলেন যিশু।

যিশু খৃষ্টের অস্তিত্ব নিয়ে কোনও প্রশ্ন তুলছে না ডকুমেন্টারিটি। তবে নিউ টেস্টামেন্টে অলৌকিক ঘটনা ঘটাতে সক্ষম ‘ঈশ্বরের পুত্র’র যে কাহিনী বর্ণনা করা হয়েছে সেগুলো হয়ত অ্যাপোলোনিয়াসের জীবন থেকে নেয়া, যিশুর নয়।

অ্যাপোলোনিয়াস অফ তিয়ান ৩ বা ৪ খৃস্টাব্দে সেন্ট্রাল আনাতোলিয়ায় জন্ম গ্রহণ করেন।

যিশু ও অ্যাপোলোনিয়াস দু’জনই ধর্মপ্রচারক ছিলেন এবং তারা অলৌকিক সব ঘটনা ঘটাতে পারতেন বলে কথিত রয়েছে। দু’জনকেই লম্বা দাড়িসহ চিত্রিত করা হয়।

তথ্যচিত্রটিতে দেখানো হয়, অ্যাপোলোনিয়াস কীভাবে যিশুর মতোই অলৌকিক ঘটনা ঘটান এবং অনুসারী জোটান।

‘উনি পিথাগোরাসের শিষ্যত্ব গ্রহণ করে শারীরিক আরাম আয়েশ, মদ, ও নারীসঙ্গ ত্যাগ করেন। তিনি জুতা পরতেন না এবং লম্বা দাড়ি রাখতেন,’ বলা হয় ডকুমেন্টারিতে।

রোমান সম্রাট অরেলিয়ান তার সম্মানে মন্দির ও মূর্তি গড়ার প্রতিশ্রুতি দেন।

এসব ষড়যন্ত্রতত্ত্ব বানিয়ে ব্যাপক সমালোচিত হয়েছে ডকুমেন্টারিটি।
‘এই তথ্যচিত্রে কোনও ‘ষড়যন্ত্রে’র কথা ফাঁস করা হয়নি। কোনও ঐতিহাসিক প্রমাণাদি বা নির্ভরযোগ্য বিশেষজ্ঞ ছাড়াই নেহাত অনুমানের ভিত্তিতে এটা বাইবেল সম্পর্কে মানুষের মনে সন্দেহ সৃষ্টি করছে,’ মন্তব্য করেন একজন দর্শক।

এমআর/এএসটি